reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০২৪

জি-মেইলে নতুন ফিচার

ছবি : সংগৃহীত

বিশ্বের অন্যতম জনপ্রিয় ই-মেইল প্ল্যাটফর্ম জি-মেইল। এর মাধ্যমে বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে বিভিন্ন মেসেজ ছাড়াও ভিডিও, অডিও এবং ডকুমেন্ট সেন্ড করা সম্ভব। অফিসিয়াল এবং ব্যক্তিগত কাজে জি-মেইল ব্যবহার করেন।

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ই-মেইল পরিষেবাটিতে বেশ কয়েকটি জেনারেটিভ এআই চালিত ফিচার রয়েছে। ‘হেল্প মি রাইট’ ব্যবহারকারীদের জেনারেটিভ এআই-চালিত বৈশিষ্ট্যগুলো ব্যবহার করে ই-মেইলগুলোর খসড়া তৈরি করতে পারে।

টেক জায়ান্ট ভয়েস ব্যবহার করে সেই ই-মেলগুলোর খসড়া করার একটি উপায়ও পরীক্ষা করছে বলে মনে করা হচ্ছে। জি-মেইল একটি নতুন ‘ড্রাফট ই-মেইল উইথ ভয়েস’ বাটন নিয়ে কাজ করছে। যা ইউজারদের ভয়েস ব্যবহার করে সম্পূর্ণ ই-মেইল লিখতে দেবে।

একটি ফ্ল্যাগ ট্রিগার করে জি-মেইলে বৈশিষ্ট্যটি সক্রিয় করতে সক্ষম হয়েছেন এবং যখনই তারা একটি ই-মেইল লিখতে বা উত্তর দিতে শুরু করেন, তখনই একটি বড় মাইক বাটনের সঙ্গে তাদের স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে ‘ড্রাফট ই-মেইল উইথ ভয়েস’ নামে একটি নতুন বাটন পপ আপ হয়ে যায়।

এই বাটনে আলতো চাপ দিলে রেকর্ডিং শুরু হবে এবং ব্যবহারকারীরা কথা বলার পরে একই বাটনে ক্লিক করে এটি বন্ধ করতে সক্ষম হবেন। একবার কাজ হয়ে গেলে, তারপরে ইউজারদের ‘ক্রিয়েট’ বাটনে ক্লিক করতে হবে এবং জি-মেইল এআই ব্যবহার করে সেই খসড়াটি লিখবে। ব্যবহারকারীরা ই-মেইল পাঠানোর আগে তাদের পছন্দ অনুযায়ী খসড়া সম্পাদনা করতেও সক্ষম হবেন। এটি সেই সময় কাজে লাগবে যখন ব্যবহারকারীরা একটি ই-মেইল পাঠাতে বা উত্তর দিতে চান, কিন্তু সম্পূর্ণ বার্তাটি টাইপ করতে চান না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জি-মেইল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close