reporterঅনলাইন ডেস্ক
  ১০ জানুয়ারি, ২০২৪

নতুন মন্ত্রিসভায় থাকছেন তিন নারী

ফাইল ফটো।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রিসভা গঠন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন ৩৬ জন। এর মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী হচ্ছেন। বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকা সাংবাদিকদের জানান। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা শপথ নেবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী থাকছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী থাকছেন ১১ জন। টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে দুইজনের নাম ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও, নতুন মন্ত্রিসভায় এবার ঠাঁই পেয়েছেন তিনজন নারী সংসদ সদস্য। তারা হলেন—ডা. দীপু মনি, বেগম সিমিন হোসেন রিমি ও রুমানা আলী। তাদের মধ্যে নতুন মুখ বেগম সিমিন হোসেন রিমি ও রুমানা আলী। নতুন মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে ঠাঁই পেয়েছেন এই দুইজন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয় লাভ করেন সিমিন হোসেন রিমি। ২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচন ও ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

গাজীপুর-৩ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন রুমানা আলী। এর আগে, একাদশ জাতীয় সংসদে ১৪নং সংরক্ষিত মহিলা আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি।

নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রীর তালিকায় ঠাঁই পেয়েছেন বর্তমান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা তার আগেও ছিল। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সেবার শেখ হাসিনার মন্ত্রিসভার বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। সেবার পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও সংসদ সদস্য নির্বাচিত হন। এবার শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান তিনি। দীপু মনি বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারী,নতুন মন্ত্রিসভা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close