reporterঅনলাইন ডেস্ক
  ১৫ ডিসেম্বর, ২০১৯

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

‘ভারত থেকে কেউ অনুপ্রবেশ করলে ফেরত পাঠানো হবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ফাইল ছবি

বাংলাদেশের নাগরিক নয়, এমন কেউ যদি ভারত থেকে এ দেশে প্রবেশ করে, তবে তাদের ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব বিল পাস হয়েছে। ফলে সেখানে মুসলমানদের মধ্যে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকে দেশছাড়া শুরু করেছেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলেছেন—বাংলাদেশের ক্ষতি হবে, এমন কোনো কিছু ভারত করবে না।

একে মোমেন বলেন, ভারতের উত্তর-পূর্ব রাজ্যে বাংলাদেশের ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা নেই।

তিনি বলেন, ভারতে অবৈধভাবে থাকা বাংলাদেশিদের তালিকা চাওয়া হবে। দালালদের মাধ্যমে বাংলাদেশে কিছু অনুপ্রবেশ ঘটছে। তবে নাগরিক নয়, এমন কেউ বাংলাদেশে থাকার উদ্দেশে এলে তাকে ফেরত পাঠানো হবে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের পদক্ষেপ প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক বিচারিক আদালতে (আইসিজে) রোহিঙ্গা গণহত্যা নিয়ে শুনানির পর মিয়ানমারের সুর নরম হয়েছে। আমাকে দেশটি সফরে আমন্ত্রণ জানানো হয়েছে। আমি বলেছি, বাংলাদেশে এসে রোহিঙ্গা যাছাই-বাছাই করতে। আমাদের সেনাপ্রধান মিয়ানমার গিয়েছিলেন, তার যাওয়ায় আলোচনার দ্বার আরো উন্মুক্ত হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পররাষ্ট্রমন্ত্রী,একে আবদুল মোমেন,রোহিঙ্গা,অনুপ্রবেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close