reporterঅনলাইন ডেস্ক
  ০২ মার্চ, ২০২৪

চায়ের সঙ্গে যেসব খাবার খেলেই বিপদ

ছবি : সংগৃহীত

চা বলতে সচরাচর সুগন্ধযুক্ত ও স্বাদবিশিষ্ট এক ধরনের উষ্ণ পানীয়কে বোঝায় যা চাপাতা পানিতে ফুটিয়ে বা গরম পানিতে ভিজিয়ে তৈরী করা হয়। চা গাছ থেকে চা পাতা পাওয়া যায়। চা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই আছেন। অনেকে আবার চায়ের সঙ্গে টা অর্থাৎ হালকা স্নাক্সস খেতেও ভালোবাসেন। তবে অনেকের হয়তো জানা নেই, চায়ের সঙ্গে অতিরিক্ত ঝাল খাবার কিংবা ভাজাপোড়া খাওয়া একেবারেই ঠিক নয়। কারণ চায়ের সঙ্গে এই দুই ধরনের খাবারের সংমিশ্রণ অ্যাসিডিটি বাড়ায়। চায়ের সঙ্গে কোন ধরনের খাবার খেলে অ্যাসিডিটি বাড়ে তা জানানো হয়েছে ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে।

কেক-ডোনাটস: চায়ের সঙ্গে মিষ্টি ধরনের পেস্ট্রি যেমন-ডোনাটস কিংবা কেক খেলে রক্তে সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে। এর ফলে শরীরের শক্তি হ্রাস হতে পারে এবং মাথা ঘোরার মতো সমস্যা দেখা দিতে পারে।

লবণযুক্ত স্ন্যাকস: চায়ের সঙ্গে লবণযুক্ত স্ন্যাকস যেমন-আলুর চিপস, লবণযুক্ত বাদাম ভাজা খাওয়া শরীরে সোডিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এর ফলে পেট ফাপা, রক্তচাপ বাড়তে বাড়ে। কারণ চা পাতায় প্রাকৃতিকভাবে সোডিয়াম থাকে।

মসলাযুক্ত খাবার: চায়ের সঙ্গে অতিরিক্ত মসলাযুক্ত খাবার খেলে হজমে সমস্যা বা বুক জ্বালাপোড়া করতে পারে।

সাইট্রাস ফল: বিভিন্ন ধরনের সাইট্রাস ফল যেমন-কমলালেবু, জাম্বুরা চায়ের সঙ্গে খেলে অ্যাসিডিটি, পেটে অস্বস্তি হতে পারে।

রেড মিট: চায়ের সঙ্গে অতিরিক্ত রেড মিট খাওয়া হজমপ্রক্রিয়ায় সমস্যা করতে পারে। চায়ে থাকা ট্যানিন এবং মাংসে থাকা উচ্চ পরিমাণে প্রোটিনের সংমিশ্রণ থেকে এই সমস্যা তৈরি হয়।

ক্রিমযুক্ত খাবার: বিভিন্ন ধরনের ক্রিমযুক্ত ডেজার্ট,আইসক্রিম চায়ের সঙ্গে একসঙ্গে খেলে পেট ভারী অনুভূত হয়। কারণ ক্রিমযুক্ত খাবারে অতিরিক্ত ফ্যাট থাকে।

প্রক্রিয়াজাত খাবার: প্রক্রিয়াজাত খাবারের সঙ্গে চা খেলে প্রদাহ এবং হজমের সমস্যা হতে পারে।

ভাজাপোড়া জাতীয় খাবার: ভাজাপোড়া জাতীয় খাবার যেমন-ফ্রেঞ্চ ফ্রাই, চিকেন ফ্রাই চায়ের সঙ্গে খাওয়া একেবারেই ঠিক নয়। এসব খাবারে অতিরিক্ত ফ্যাট থাকায় চায়ের সঙ্গে খেলে শরীর অবসন্ন লাগে, হজমপ্রক্রিয়া ব্যাহত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close