reporterঅনলাইন ডেস্ক
  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

মুখরোচক রস পাকান পিঠা

ছবি : সংগৃহীত

পিঠা বাংলার আভিজাত্যপূর্ণ খাবার। পিঠা সাধারণত মিষ্টি স্বাদের হয়ে থাকলেও ঝাল, টক বা অন্য যে কোনও স্বাদ হতে পারে। যারা পিঠা খেতে ভালোবাসেন তারা বানিয়ে নিতে পারেন মুখরোচক এই নারিকেলের রস পাকান পিঠা। তাহলে চলুন, জেনে নিই কীভাবে বানাতে হয় মজাদার রসালো ‘নারিকেলের রস পাকান পিঠা’।

উপকরণ

কোরানো নারিকেল দুই কাপ

চিনি দুই কাপ

তেল দুই কাপ

পানি আধা কাপ

ময়দা দুই কাপ (চাইলে প্যাকেট আটা দিয়েও করতে পারেন)

লবণ তিন আঙুলের এক চিমটি

(এই মাপে ছয়টি পিঠা বানানো যাবে)

পিঠা কাটার জন্য ছুরি

প্রণালি

প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে এতে লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে মাখুন (কেউ লবণ দিতে না চাইলে দেবেন না), এবার এর মধ্যে মেপে রাখা পানি দিয়ে মাখতে থাকুন, ভালো করে ময়ান করে রেখে দিন। এবারে অন্য একটি পাত্রে নারিকেল ও চিনি মেশান (মেপে রাখা পুরোটাই দেবেন)। এখন ময়ান করা ময়দাকে তিন ভাগে ভাগ করে একটি ভাগ নিয়ে পাতলা রুটি বানান। বেশি পাতলা হবে না, তাহলে রুটি ছিঁড়ে যাবে। এবার ছবিতে যেভাবে রুটিতে নারিকেল দিয়ে আমি ভাঁজ করে কেটেছি, সেভাবে করুন। রুটির একপাশে নারিকেলের পুর দিয়ে ভাঁজ করে ছুরি দিয়ে কেটে হাত দিয়ে এর মুখ ভালো করে বন্ধ করতে হবে, আর একপাশে আরেকটা পিঠা বানানো যাবে। এভাবে বাকি দুই ভাগ ময়ান করা ময়দা দিয়ে বাকি পিঠা করুন (মনে রাখবেন, একসঙ্গে সব রুটি বেলে রাখবেন না। না হলে একটার সঙ্গে আরেকটা রুটি লেগে যাবে)।

চুলায় ফ্রাই প্যান চাপান। এর মধ্যে কাপে মেপে রাখা তেল দিয়ে হালকা গরম করুন। এবার বানিয়ে রাখা পিঠা একটা একটা করে তেলে ছেড়ে দিন। হালকা আঁচে বাদামি করে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার রসে ভরা নারিকেলের রস পাকান পিঠা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নারিকেলের রস পাকান পিঠা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close