reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৩

চোখ উঠলে করণীয়

ছবি : সংগৃহীত

প্রকৃতিতে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। ঋতু পরিবর্তনের এই সময়ে চুল ও ত্বকের পাশাপাশি চোখেরও যত্ন নেওয়া উচিত। কারণ আবহাওয়ার পরিবর্তনের কারণে চোখ ওঠা বা কনজাংটিভাইটিস সংক্রমণের আশঙ্কা থাকে। এই রোগে চোখ লাল হয়ে যায়, পানি বের হতে থাকে, চোখে ব্যথা হয়, চোখে খচখচ ভাব, অস্বস্তি হয়, অনবরত পুঁজের মতো বের হতে থাকে। মূলত ব্যাকটেরিয়া সংক্রমণ বা অ্যালার্জির কারণে কনজাংটিভাইটিস হতে পারে। তবে ঠান্ডা ও গরমের কারণেও এটি হয়ে থাকে। এছাড়া কন্টাক্ট লেন্স, ধোঁয়া-ধুলা-ময়লার কারণেও কখনও কখনও এই রোগ হয়।

কনজাংটিভাইটিসের কারণ

এটি একটি সংক্রামক রোগ। তাই কনজাংটিভাইটিস হয়েছে এমন কারও সংস্পর্শে এলে এই রোগ হওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও, কোনও জিনিসে যদি অ্যালার্জি থাকে এবং কোনওভাবে যদি সেটির সংস্পর্শে আসা হয়, তাহলে হতে পারে কনজাংটিভাইটিস।

প্রতিরোধের উপায় : চোখে কনজাংটিভাইটিস হলে বেশ কষ্ট পেতে হয়। কারণ এতে চোখ লাল হয়ে যায় ও পানি পড়তে থাকে। তাই চোখে যদি কনজাংটিভাইটিস হয় তাহলে, উজ্জ্বল আলো বা চড়া রোদে খালি চোখে বাইরে যাওয়া ঠিক নয়। বাইরে গেলে সানগ্লাস পরতে পারেন। পাশাপাশি সংক্রমণ যাতে আরও বেড়ে না যায়, তার জন্য কোনও কিছু সংস্পর্শে এলে হাত ধুয়ে নিন। অন্যদের থেকেও দূরত্ব বজায় রাখুন। কারণ মনে রাখবেন এটি একটি সংক্রামক রোগ।

যা যা করতে হবে

কারও কনজাংটিভাইটিসের সমস্যা হলে তার থেকে দূরত্ব বজায় রাখা উচিত। নইলে এটি সংক্রমিত হতে পারে অন্যদের মধ্যেও। একইসঙ্গে এই সময় রোগীর কোনও জিনিস অন্য কারও সঙ্গে শেয়ার করাও উচিত নয়। এছাড়া কনজাংটিভাইটিসের প্রাথমিক লক্ষণই হল চোখে প্রচণ্ড ব্যথা। তাই চোখে যদি অত্যধিক ব্যথা-যন্ত্রণা অনুভব করেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চোখ ওঠা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close