reporterঅনলাইন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি, ২০২৪

নাভালনিকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে আটক চার শতাধিক

রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর পর তার প্রতি শ্রদ্ধা জানাতে পুলিশের হাতে ৪০০ জনের বেশি মানুষ আটক হয়েছে। দেশটির বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়। রুশ মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো শনিবার এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল থেকে কারাগারে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কড়া সমালোচক হিসেবে খ্যাত নাভালনি। গত বছরের শেষদিকে তাকে রাশিয়ার উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলে কারা কলোনিতে নেওয়া হয়। গত শুক্রবার সেখানেই তার মৃত্যু হয়।

মানবাধিকার সংগঠনটি জানিয়েছে, নাভালনির মৃত্যুর খবর শোনার পর তার প্রতি শ্রদ্ধা জানাতে রাশিয়ার বিভিন্ন অঞ্চলে সমাবেশ করেন অনেকে। তারা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে সম্মানও জানান। এসব কার্যক্রমে অংশ নেওয়ায় শুক্র ও শনিবার ৪০১ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে মস্কোর ৪৯ জন এবং সেন্ট পিটার্সবার্গের ৭৪ জন রয়েছেন।

ওভিডি-ইনফো বলেছে, রাশিয়ার ৩২টি শহর থেকে নাভালনির প্রতি শ্রদ্ধা জানানো লোকজনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তার চেয়ে বেশি মানুষকে হেফাজতে নিতে পারে পুলিশ। আমরা শুধু নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানতে পারা ব্যক্তিদের নামই তালিকায় রেখেছি।

নাভালনির মৃত্যুর পর স্থানীয় কারা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার হাঁটাহাটির পর অসুস্থবোধ করেন তিনি। তখই জ্ঞান হারান। এ সময় জরুরিভাবে চিকিৎসক দলকে ডেকে আনা হয়। তারা নাভালনিকে ফেরানোর সব চেষ্টা করলেও কোনো ফল আসেনি। তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। নাভালনির মৃত্যুর খবরটি এমন একসময়ে এসেছে, যখন নির্বাচনের এক মাসও বাকি নেই। এ নির্বাচন পুতিনকে আরো ছয় বছর ক্ষমতায় থাকার সুযোগ দেবে।

বেলারুশে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত এবং লন্ডনের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের রাশিয়া ও ইউরেশিয়াবিষয়ক সিনিয়র ফেলো নাইজেল গোল্ড-ডেভিস বলেন, ‘এ থেকে বোঝা যায়, এখন রাশিয়ায় বিরোধিতার শাস্তি কেবল কারাদণ্ড নয়, মৃত্যুদণ্ড!’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নাভালনি,শেষ শ্রদ্ধা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close