reporterঅনলাইন ডেস্ক
  ২৫ নভেম্বর, ২০২১

আইএস’র বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা, পূর্বাঞ্চলে সেনা পাঠাল তালেবান

ছবি- সংগৃহীত

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে উগ্র জঙ্গিগোষ্ঠী আইএস খোরসানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে দেশটির তালেবান সরকার। আইএসকে মোকাবিলায় ইতিমধ্যে দেশের পূর্বাঞ্চলে প্রশিক্ষিত সেনা সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তালেবানের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, খোরসানের দায়েশের (আইএস) বিরুদ্ধে অভিযানে গতি আনার লক্ষ্যে গত কয়েকদিনে নানগারহার প্রদেশে অন্তত এক হজার ৩০০ সৈন্য পাঠিয়েছে তালেবান।

নানগারহার প্রদেশের স্থানীয় অধিবাসী ও তালেবান সেনা কর্মকর্তাদের তথ্যমতে, সন্দেহভাজন দায়েশ সন্ত্রাসীদের বিরুদ্ধে রাত্রিকালীন অভিযান জোরদার করা হয়েছে এবং এখন পর্যন্ত শত শত সন্ত্রাসী নিহত কিংবা গ্রেপ্তার হয়েছেন।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার কয়েক সপ্তাহ পর থেকে দায়েশ নানগারহার প্রদেশ থেকে তাদের সন্ত্রাসী হামলা শুরু করে। তারা এ পর্যন্ত কাবুল, কান্দাহার ও কুন্দুজে বেশ কয়েকটি ভায়বহ সন্ত্রাসী হামলা চালিয়েছে।

এদিকে, জাতিসংঘের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি নিরাপত্তা পরিষদের এক বৈঠকে বলেছেন, দায়েশ খোরাসান আফগানিস্তানের প্রায় সবগুলো প্রদেশে ক্রমবর্ধমান হারে তৎপরতা চালাচ্ছে। তার ভাষায়, দায়েশকে নিয়ন্ত্রণ করতে তালেবান অপারগ নয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তালেবান,আইএস,যুদ্ধ,ঘোষণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close