reporterঅনলাইন ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর, ২০২১

গ্রিসে শক্তিশালী ৬ মাত্রার ভূমিকম্প 

ছবি : সংগৃহীত

গ্রিসের ক্রিট দ্বীপে ছয় মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে।মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে  আঘাত হানে এ ভূমিকম্প।

এর উৎপত্তিস্থল মূলত গ্রিসের ক্রিট দ্বীপের হেরাক্লিয়ন শহর থেকে ১৪ কিলোমিটার দূরে। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৮ দশমিক ৭ কিলোমিটার গভীরে।ইউএসজিএস জানিয়েছে, গ্রিসের এই ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে বুলগেরিয়া, তুরস্ক, মিশর, ইতালি, লিবিয়া এবং উত্তর মেসিডোনিয়াতে।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূ-কম্পন কেন্দ্র (ইএমএসসি) অবশ্য প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৫ বলেছিল। তবে কিছুক্ষণ পরেই তা সংশোধন করে ছয়ে নামিয়ে আনে।সংস্থাটি জানিয়েছে,প্রথম ভূমিকম্পের পর ওই এলাকায় বেশ কয়েকটি আফটার শক (ভূমিকম্প পরবর্তী প্রতিক্রিয়া) অনূভূত হয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী কম্পনের মাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ৬।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে  দি ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, ক্রিট দ্বীপের বেশ কিছু পুরোনো ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কম্পনকেন্দ্রের কাছাকাছি আরকালহরি গ্রামের চার্চে একজনের মৃত্যুর খবরসহ দেয়াল ধসে আহত হওয়ার খবর পাওয়া গেছে। 
স্কাই টিভি জানায়, এ ভূমিকম্পে ৯ জন আহত যাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

হেরাক্লিয়নের মেয়র ভাসিলিস ল্যাম্ব্রিনস স্থানীয় একটি টেলিভিশনকে বলেছেন,সতর্কতার খাতিরে স্কুলগুলো থেকে শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়েছে।

প্রসঙ্গত,এ ভূমিকম্পের মাত্র দু’সপ্তাহ আগেই গ্রিসের পর্যটন দ্বীপ কসে ৪ দশমিক ২ মাত্রার আরো  একটি ভূমিকম্প আঘাত হেনেছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close