reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জুলাই, ২০১৮

থাইল্যান্ডে পর্যটকবাহী নৌকাডুবি : নিহত ৩৩, নিখোঁজ ৩৫

থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় ফুকেট দ্বীপে ঝড়ের কবলে পড়ে পর্যটকবাহী একটি নৌকা ডুবে প্রায় ৩৩ চীনা পর্যটক নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ৩৫ পর্যটক। এ দুর্ঘটনায় আহত ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ পর্যন্ত ৪০ জনের বেশি আরোহীকে জীবিত উদ্ধার করা হয়েছে।

কর্তপক্ষ জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় ১৬ ফুট উচুঁ ঢেউয়ের ধাক্কায় নৌকাটি ডুবে যায়। নৌকাটিতে ৯৩ জন পর্যটক, একজন গাইড ও ১১ জন ক্রুসহ মোট ১০৫ জন ছিলেন। পর্যটকদের বেশিরভাগই ছুটি কাটাতে আসা চীনের নাগরিক।

সরকারি সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে থাই নৌবাহিনী, মেরিন পুলিশ ও স্থানীয় জেলেরা উদ্ধার কাজে অংশ নেন। কিন্তু রাত গভীর হলে উদ্ধার কাজ স্থগিত করা হয়। শুক্রবার সকাল থেকে হেলিকপ্টার, মাছ ধরার ট্রলার ও ডুবুরিরা নিখোঁজ পর্যটকদের সন্ধানে আবারও তৎপরতা শুরু করে। পরে শুক্রবার সন্ধ্যায় উদ্ধার অভিযান স্থগিত ঘোষণা করা হয়। নিখোঁজদের সন্ধানে আজ শনিবার সকালে পুনরায় অভিযান শুরু করা হয়েছে।

ফুকেটের নৌ-পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে। নৌকাটি সঠিকভাবে নিবন্ধিত এবং যাত্রার সময়ও ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী নেয়া হয়নি বলে জানিয়েছে পুলিশ। উপকূলের সাত কিলোমিটার দূরে নৌকাটি ডুবে যায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেছেন, দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং এই ঘটনার ওপর গভীর দৃষ্টি রাখছেন। এছাড়া উদ্ধার তৎপরতায় সন্তোষ প্রকাশ করেছে চীন।

প্রসঙ্গত,বর্ষার মাঝামাঝি হওয়ায় থাইল্যান্ডের পশ্চিম উপকূলের ভারত মহাসাগরে প্রায়ই দমকা বাতাস ও ঝড়ের দেখা মেলে। এসময় নৌকা নিয়ে সমুদ্রে নামার ক্ষেত্রে গাইডদের আরও সতর্ক হওয়া উচিত বলে মন্তব্য করেছেন দেশটির ট্যুরিস্ট পুলিশ কর্তৃপক্ষ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
থাইল্যান্ড,নৌকাডুবি,পর্যটকবাহী নৌকা,ফুকেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist