reporterঅনলাইন ডেস্ক
  ০২ মে, ২০১৮

নেতানিয়াহুর হাতে যুদ্ধ ঘোষণার ক্ষমতা

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দেয়া হলো। ইসরাইলের সংসদ নেসেটে গত সোমবার এ সংক্রান্ত একটি বিল পাস করা হয়েছে।

ওই বিলে এককভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতার বিষয়টি নেতানিয়াহুকে দেওয়ার সুপারিশ করা হয়। পরে বিলটি সংসদে সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়।

এ আইনের আওতায় নেতানিয়াহু সংসদকে পাশ কাটিয়ে শুধুমাত্র যুদ্ধমন্ত্রীর সাথে পরামর্শ করে বড় ধরনের কোনো অভিযানের নির্দেশ দিতে পারবেন। বিলের পক্ষে ভোট পড়ে ৬২টি আর বিপক্ষে ভোট পড়ে ৪১টি। এর আগে যুদ্ধ ঘোষণা করত ইসরাইলের পূর্ণাঙ্গ মন্ত্রিসভা।

নতুন আইনে বলা হয়েছে, চরম পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ও যুদ্ধমন্ত্রী সামরিক অভিযানের ঘোষণা দিতে পারবেন। এজন্য মন্ত্রিসভায় ভোটের কোনো প্রয়োজন হবে না।

এদিকে দেশটির বিরোধী দলের সংসদ সদস্যরা বলেছেন, নতুন আইন নেতানিয়াহুকে লাগামহীনভাবে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দিয়েছে। এক্ষেত্রে আগে যেসব বাধা ছিল তা উঠে গেল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেনিয়ামিন নেতানিয়াহু,ইসরাইল,যুদ্ধ ঘোষণা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist