কুবি প্রতিনিধি

  ০৬ এপ্রিল, ২০২৪

মুম্বাইতে হাল্ট প্রাইজের রিজিওনাল পর্বে কুবির টিম

ছবি : প্রতিদিনের সংবাদ

আন্তর্জাতিক প্রতিযোগিতা ‘হাল্ট প্রাইজ’র রিজিওনাল সামিটে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) 'টিম ইকো ব্যান্ড'। আগামী ৭-৯ জুন মুম্বাইতে রিজিওনাল সামিট অনুষ্ঠিত হবে। শুক্রবার (৫ এপ্রিল) 'টিম ইকো ব্যান্ড' দলের সদস্যরা এ বিষয়টি নিশ্চিত করেছে।

'টিম ইকো ব্যান্ড'র সদস্যরা হলেন বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশনস সিস্টেম বিভাগের ১৪ তম আবর্তনের ৩ শিক্ষার্থী। তারা হলেন, আনান ওয়াহিদ খান, অর্পিতা চৌধুরী ও আবু বাকের সিদ্দীক। প্রতিযোগিতাটির অন ক্যাম্পাস রাউন্ড কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। উক্ত রাউন্ডে বিজয়ী হয় 'টিম ইকো ব্যান্ড'।

'টিম ইকো ব্যান্ড' এর সদস্য আনান ওয়াহিদ বলেন, "রিজিওনাল পর্বে জায়গা করে নেওয়ায় আমরা অনেক সম্মানিত বোধ করছি, আলহামদুলিল্লাহ। একই সাথে নিজেদের বিশ্ববিদ্যালয়কে বিশ্বে পরিচিত করানোর সুজোগ পেয়ে আমরা আসলেই আনন্দিত। আমরা চাই আমাদের টিমের আইডিয়া দিয়ে একটি সুস্থ ও নির্মল পৃথিবী গড়ে তুলতে ভূমিকা রাখি।"

টিমের আইডিয়া নিয়ে তিনি বলেন, "আমাদের ব্যান্ডেজ হবে একমাত্র ব্যান্ডেজ যেটি পরিবেশবান্ধব। অর্থাৎ এটি ব্যবহারের পর মাটিতে ফেলে দিলে একই সাথে মাটিতে মিশে যাবে আবার ৩ ধরনের ব্যান্ডেজ এর মধ্যে 'ব্লোজম' ব্যান্ডেজটি থেকে বাঁশ গাছ উৎপন্ন হবে। অন্য ২ ধরনের ব্যান্ডেজ হলো 'চারকোল ব্যান্ডেজ' ও 'কম্পোস্টেবল ব্যান্ডেজ'। "

শিক্ষার্থীদের নোবেল খ্যাত বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রতিযোগিতা হাল্ট প্রাইজ ২০২৪-এ বিশ্বের ১০০টির অধিক দেশের ১০ হাজারটি দল থেকে মাত্র ৩৬০টি দল এই রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে। তার মধ্যে জায়গা করে নেয় 'টিম ইকো ব্যান্ড'।

রিজিওনাল পর্বে বিজয়ী দলগুলো হাল্টের ফাইনালে নিউইয়র্কে অংশগ্রহণ করবে। ফাইনাল রাউন্ডে বিজয়ী দলকে তাদের আইডিয়া বাস্তবায়নের জন্য ১ মিলিয়ন ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৮ কোটি টাকা) পুরস্কার প্রদান করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুবি টিম,রিজিওনাল পর্ব,হাল্ট প্রাইজ,মুম্বাই
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close