জাহিদুল হাসান, জবি প্রতিনিধি

  ১৭ মার্চ, ২০২৪

বিচার দাবিতে জবিতে শিক্ষার্থীদের মিছিল ও পারফরম্যান্স আর্ট

ছবি : প্রতিদিনের সংবাদ

ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার সুষ্ঠু বিচারের দাবিতে জবিতে আলোক প্রজ্বলন ও পারফরম্যান্স আর্ট প্রদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (১৭ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বরে পৃথকভাবে 'নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়'-এর ব্যানারে ও প্ল্যাকার্ড হাতে পারফরম্যান্স আর্ট প্রদর্শন ও মশাল মিছিল করেন শিক্ষার্থীরা।

অন্য আরও একটি মিছিলে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মশাল মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে শেষ হয়।

মিছিল শেষে ছয় দফা দাবি তুলে ধরেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হলো- অবিলম্বে তদন্ত করে অভিযুক্তদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। অভিযুক্তদের সাথে সংশ্লিষ্ট সবাইকে (প্রক্টরিয়াল বডি) জবাবদিহির আওতায় আনতে হবে। পূর্বে ঘটে যাওয়া সকল ঘটনার বিচার নিশ্চিত করতে হবে। অতি দ্রুত নিপীড়ন ও দমনবিরোধী সেল গঠন করতে হবে এবং প্রতিটি বিভাগে অভিযোগ বক্স স্থাপন করতে হবে। স্পেশালিস্ট মনোবিশেজ্ঞ নিয়োগ দিতে হবে। প্রশাসনের দেওয়া প্রতিশ্রুতি ৭ কার্যদিবসের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

মশাল মিছিলে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশে কোনো শিক্ষার্থী যদি শিক্ষকের দ্বারা নির্যাতনের শিকার হন তবে আমরা তার বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর উচ্চারণ করবো। কে কতটুকু অপরাধ করেছে তার সঠিক তদন্ত করে শাস্তির ব্যবস্থা করতে হবে। আমরা নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত রিপোর্ট দেখতে চাই।

নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আন্দোলনের শিক্ষার্থীরা আরও বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে। অ্যাবিউজকারীরা আমাদের আশপাশেই হেঁটে চলেছে। প্রশাসন কেন সেটা দেখছে না। কেন আমাদের সন্ধ্যার পর ক্যাম্পাসে আসতে ভয় পেতে হবে। কেন আত্মহত্যার পথ বেছে নিতে হয়। আমরা পূর্বে সকল ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পারফরম্যান্স আর্ট,শিক্ষার্থীদের মিছিল,জবি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close