কুবি প্রতিনিধি

  ১৭ মার্চ, ২০২৪

কুবির পাঁচ অনুষদের ডিন নিয়োগ 'অবৈধ', দাবি শিক্ষক সমিতির

ছবি : প্রতিদিনের সংবাদ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পাঁচ অনুষদের ডিন নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম হয়েছে বলে দাবি করে নতুনভাবে ডিন নিয়োগের দাবি জানিয়েছে কুবি শিক্ষক সমিতি।

শনিবার (১৬ মার্চ) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের এবং সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৯১তম সিন্ডিকেট সভায় ১৪ মার্চ কলা ও মানবিক, সামজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, বিজ্ঞান এবং প্রকৌশল অনুষদের নতুন ডিন নিয়োগ দেওয়া হয়। "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬" না মেনে ডিন নিয়োগ করা হয়েছে। আইন লঙ্ঘন এবং বিভাগের ক্রম উপেক্ষা করে বিজ্ঞান অনুষদ এবং ব্যবসা শিক্ষা অনুষদের ডিন নিয়োগ দেওয়া হয়। এটি সম্পূর্ণভাবে অবৈধ ও বেআইনি। ডিন নিয়োগ প্রদান করা হয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন (কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬) অনুসারে, যা সিন্ডিকেটের আলোচ্যসূচিভুক্ত হওয়া সম্পূর্ণ অযৌক্তিক।

বিভাগীয় প্রধান, অনুষদের ডিন, প্রাধ্যক্ষ, প্রক্টর নিয়োগ "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬"-এর মাধ্যমে নিশ্চিতকরণ। অনিয়মের মাধ্যমে যেসব নিয়োগ দেওয়া হয়েছে "কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬" মেনে ১০ কার্যদিবসের মধ্যে সকল অনিয়ম নিরসন করা।

কুবি শিক্ষক সমিতি কার্যনির্বাহী পরিষদের নির্বাচনী ইশতেহারের ৫ নম্বর-এ সুনির্দিষ্টভাবে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অনুষদসমূহের ডিন, প্রভোস্ট, প্রক্টর প্রভৃতি পদে নিয়োগের ক্ষেত্রে 'কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬'-এর প্রয়োগ নিশ্চিতকরণ এবং অনিয়মের মাধ্যমে (যেমন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত) যেসকল নিয়োগ প্রদান করা হয়েছে, ১০ কর্মদিবসের মধ্যে সে সকল কার্যাদেশ প্রত্যাহারের মাধ্যমে সকল ধরনের অনিয়ম নিরসনের কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

শিক্ষক সমিতির দাবি, অবৈধ পন্থায় নিয়োগ দেয়া ডিনকে প্রত্যাহার করে পুনরায় নতুন ডিন নিয়োগ প্রদান। শিক্ষকদের দাবিসমূহ দ্রুত বাস্তবায়ন করে ক্যাম্পাসে স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা।

এ বিষয়ে শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড. মাহামুদুল হাসান বলেন, “বিভাগের ক্রম অনুসারে অনুষদে ডিন নিয়োগ দেওয়ার কথা। বিভাগের ক্রম অনুসারে গণিত বিভাগের পর পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে বিজ্ঞান অনুষদের এবং মার্কেটিং বিভাগের পর ফিন্যান্স এন্ড ব্যাংকিং থেকে ব্যবসা শিক্ষা অনুষদের ডিন নিয়োগ হওয়ার কথা। সে ক্রম উপেক্ষা করে ফার্মেসি এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগ থেকে ডিন নিয়োগ দেওয়া হয়। আমরা এটার প্রতিবাদ জানিয়েছি।"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষক সমিতি,ডিন নিয়োগ,কুবি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close