জাবি প্রতিনিধি

  ১৫ জুলাই, ২০১৯

জাবিতে মানববন্ধনে শিক্ষার্থীরা

প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে ভবন নয়

‘খেলার মাঠ ও প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধের’ দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সামনের সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন নেতা অলিউর রহমান সান বলেন, পাঁচ তলা হল ঘিরে দশতলা হল নির্মাণের পরিকল্পনা কোনওভাবেই যৌক্তিক নয়। সেখানে সহস্রাধিক গাছ কেটে হল নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। যার ফলে পরিবেশ হুমকির সম্মুখীন হবে। আমরা এভাবে হল নির্মাণ চাইনা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আশেপাশে শুধু নয় বিশ্ববিদ্যালয়ের যেকোনও স্থানে অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধ করতে হবে। এ সময় তিনি অপেক্ষাকৃত কম ক্ষতি হয় এমন স্থানে হল নির্মাণ প্রকল্প স্থানান্তরের দাবি জানান।

মাহমুদুর রহমান নামের এক শিক্ষার্থী বলেন, আমরা জানি হল নির্মাণ করতে গেলে গাছ কাটা পড়বে। উন্নয়নের ক্ষেত্রে আমরা এটা মেনে নেব। কিন্তু অপরিকল্পিতভাবে কেন গাছ কাটা হবে? আমাদের দাবি প্রশাসন যে হল নির্মাণের কাজ শুরু করেছে এটা পুর্নবিবেচনা করা হোক।

প্রসঙ্গত, গত ৩০জুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের উত্তর, দক্ষিণ ও পূর্ব পাশে ছাত্রদের তিনটি ও অন্য একটি স্থানে ছাত্রীদের দুইটি হল নির্মাণ কাজের উদ্বোধন করেন। এরপর থেকে শিক্ষক-শিক্ষার্থীরা গাছ-গাছালি আচ্ছাদিত স্থানে হল নির্মাণ বন্ধের দাবি জানিয়ে আসছেন।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,প্রাকৃতিক পরিবেশ,ধ্বংস,ভবন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close