reporterঅনলাইন ডেস্ক
  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

আজ থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা

প্রশ্ন ফাঁস ঠেকাতে নজিরবিহীন কড়া পরিবেশের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষায় তিন হাজার ৪১২টি কেন্দ্রে বসছে ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র এবং ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

প্রথম দিন বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা রয়েছে। শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই কেন্দ্রে উপস্থিত হয়ে আসনে বসতে হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ধানমন্ডিতে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন। আর শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী মোহাম্মদপুরে কাদেরিয়া তৈয়্যবিয়া কামিল মাদ্রাসা ও শ্যামলী আইডিয়াল টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন।

বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে। পরীক্ষার খাম ৩০ মিনিট আগে কেউ খুলতে পারবে না।

সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের যাবতীয় ব্যবস্থা সম্পন্ন করেছে মন্ত্রণালয়। পরীক্ষার দিনগুলোতে সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখা হবে কি হবে না—তা অবস্থা বুঝে ব্যবস্থা নেবে বিটিআরসি। প্রশ্নপত্রের নিরাপত্তায় মাঠ পর্যায়ের প্রশাসনকে বিশেষ নির্দেশনা দিয়েছে সরকার।

প্রশ্ন ফাঁস বা গুজব সৃষ্টিকারীদের সতর্ক করে নাহিদ বলেন, দুষ্কৃতিকারীদের ধরিয়ে দেবেন বা প্রতিহত করবেন যাতে সমাজে শান্তি বিনষ্ট করতে না পারে।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এসএসসি ও সমমানের পরীক্ষা,পরীক্ষা,প্রশ্ন ফাঁস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist