জুবায়ের চৌধুরী

  ০২ সেপ্টেম্বর, ২০১৯

৫ মাসে পুলিশকে লক্ষ্য করে ৩ হামলা!

রাজধানীতে গত পাঁচ মাসে পুলিশকে লক্ষ্য করে তিনটি বোমা হামলার ঘটনা ঘটেছে। পুলিশের মনোবল ঘায়েল করতে আইএসের নাম ভাঙিয়ে জঙ্গি কিংবা সন্ত্রাসী গোষ্ঠী এই বোমা হামলাগুলো চালাচ্ছে বলে ধারণা আইনশৃঙ্খলা বাহিনীর।

সর্বশেষ গত শনিবার রাতে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে পুলিশকে লক্ষ্য করে ককটেল হামলার ঘটনা ঘটেছে। শুধু বোমা হামলা নয়, এর আগে রাজধানীতে দুই পুলিশ বক্সের পাশে বোমা রেখে গিয়ে আতঙ্কও ছড়িয়েছে সন্ত্রাসী গোষ্ঠী।

শনিবার রাত ৯টার দিকে ধানমন্ডির সায়েন্স ল্যাবরেটরি মোড়ে পুলিশ সদস্যকে লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। হামলায় আহতরা হলেন এএসআই শাহাবুদ্দিন ও কনস্টেবল আমিনুল। ককটেল হামলার পর তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এদিকে, এ হামলার সম্পর্কে সরকারের তরফে বলা হয়েছে এর সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা। তবে এ ঘটনায় কারা জড়িত তা উদঘাটনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশকে টার্গেট করে এই হামলা চালানো হয় বলে ঘটনার পরপরই মন্তব্য করেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। পুলিশকে লক্ষ্য এ হামলার ঘটনার পর সারা দেশে দায়িত্বরত সদস্যদের সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দিয়েছে পুলিশ সদর দফতর। হামলার পরপরই বরাবরের মতো এর দায় স্বীকার করে বিবৃতি জানিয়েছে আইএস। তবে এ দায় স্বীকারকে মানতে নারাজ আইনশৃঙ্খলা বাহিনী।

এদিকে সায়েন্স ল্যাবে হামলার বিষয়ে রমনা জোনের সহকারী পুলিশ কমিশনার হাসিনুজ্জামান বলেন, ‘কে বা কারা এমনটা ঘটিয়েছে, তা জানা যায়নি এখনো। তবে ঘটনার সঙ্গে জড়িত এবং বিস্ফোরিত বোমাটি প্রকৃতপক্ষে কী ধরনের ছিল, সেটি উদঘাটনে তদন্ত চলছে।’

এর আগে, ২৯ এপ্রিল রাজধানীর গুলিস্তানে পুলিশকে লক্ষ্য করে ককটেল ছোড়া হয়। এতে ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম, লিটন ও কমিউনিটি পুলিশ মো. আশিক আহত হন। এ সময় গুলিস্তানের ডন প্লাজার সামনে দায়িত্ব পালন করছিলেন পুলিশের দুই সদস্য। হঠাৎ একটি শক্তিশালী ককটেল তাদের সামনে পড়ে এবং বিকট শব্দে বিস্ফোরণ হয়। রাজধানীর মালিবাগে ২৬ মে পুলিশের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। জঙ্গিগোষ্ঠী ‘আইএস’-এর পরিচয় দিয়ে এই তিনটি হামলার দায় স্বীকার করা হয়। যদিও আইনশৃঙ্খলা বাহিনীর দাবি, এটি আইএস নয়, আতঙ্ক ছড়ানোর জন্য সন্ত্রাসী গোষ্ঠী কিংবা জঙ্গিরা আইএসের নাম ভাঙিয়ে ব্যবহার করছে। মালিবাগে বোমা হামলার ঘটনায়ও ট্রাফিক পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) রাশেদা আক্তার বাবলী ও রিকশাচালক লাল মিয়া আহত হন।

এ ছাড়া ২৩ জুলাই রাতে রাজধানীর পল্টন মোড় ও খামাড়বাড়ি পুলিশ বক্সের কাছে ফেলে রাখা বোমা উদ্ধার করা হয়। এসব ঘটনার পর দায় স্বীকার করে আইএসের নামে বিবৃতি দেওয়া হয়। বোমা হামলার ঘটনায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বলেন, ‘কারা বোমা হামলা করছে তা খতিয়ে দেখা হচ্ছে। বোমা হামলার ঘটনায় সারা দেশের পুলিশকে বাড়তি সতর্কে থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পুলিশের ওপর হামলা,রাজধানী,বোমা হামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close