কক্সবাজার প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০১৮

রোহিঙ্গা ক্যাম্পে সক্রিয় মালয়েশিয়ায় পাচারকারী দালাল চক্র

কক্সবাজারে ফের সক্রিয় হয়ে উঠেছে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাকেন্দ্রিক সাগরপথে মালয়েশিয়া পাচারকারী দালাল চক্র। জেলার টেকনাফ এবং উখিয়ার বিভিন্ন আশ্রয়শিবিরে গিয়ে দালালরা নানা ধরনের প্রলোভন দেখিয়ে রোহিঙ্গাদের মালয়েশিয়া নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন খোদ রোহিঙ্গা নেতারা। এ অবস্থায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে নজরদারি বাড়ানো হচ্ছে বলে জানান ক্যাম্প ইনচার্জ।

বিগত সময়ে কক্সবাজারের টেকনাফসহ জেলার বিভিন্ন উপকূলীয় এলাকা থেকে এ ধরনের কাঠের নৌকা এবং ট্রলার করে সাগর পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ। সেই সঙ্গে মালয়েশিয়া ও থাইল্যান্ডের কারাগারে বন্দি রয়েছে অনেকে। এখন শীত মৌসুমের কারণে সাগর শান্ত। এই সুযোগে মানব পাচার বেড়ে যাওয়ার আশক্সক্ষা রয়েছে।

সাগরপথে রোহিঙ্গাদের মালয়েশিয়া যাওয়া নতুন কিছু নয়। আগে তারা বঙ্গোপসাগরের মিয়ানমার উপকূল থেকে কাঠের নৌকায় করে যাওয়ার চেষ্টা করত। গত বছর রোহিঙ্গাদের ঢল বাংলাদেশমুখী হওয়ায় সাগর পাড়ি দেওয়ার চেষ্টা সাময়িক বন্ধ ছিল। কিন্তু দালাল চক্রের সদস্যরা রোহিঙ্গাদের বিদেশে পাচারের জন্য রোহিঙ্গা ক্যাম্পে এসে বিভিন্ন প্রলোভন দেখানোর চেষ্টা করছে বলে অভিযোগ ক্যাম্পভিত্তিক রোহিঙ্গা নেতাদের।

তারা বলছেন, ‘টাকা পয়সা নিয়ে বিদেশে পাঠাতে দালালরা আমাদের অনেককে উৎসাহিত করে, প্রলোভন দেখায়।’ অভিবাসন রোহিঙ্গাদের মতে, স্থল কিংবা বিমানপথের তুলনায় কড়াকড়ি কিছুটা কম থাকলেও দুর্ঘটনার ঝুঁকি তুলনামূলক বেশি থাকে। আর রোহিঙ্গাদের মধ্যে সচেতনতা কম থাকায় সহজে তাদের প্রলুব্ধ করা যায়। দালাল চক্র এই সুযোগকেই কাজে লাগানোর চেষ্টা করছে।

কক্সবাজার পিপলস ফোরামের সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল বলেন, ‘রোহিঙ্গারা মালয়েশিয়ায় গিয়ে কাজ করে ভালো অর্থ উপার্জন করতে পারে। এই প্রলোভন দেখিয়ে ক্যাম্পে যারা দালাল রয়েছে তারা খুবই সক্রিয়। পাচার ঠেকাতে সরকার যথাযথ ব্যবস্থা না নিলে অতীতের ন্যায় বহু মানুষের নিশ্চিত মৃত্যু হবে।’

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা ক্যাম্প,দালাল চক্র,মালয়েশিয়ায় পাচারকারী,পাচারকারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close