মৃৎসুদ্দি মৃধা

  ১৯ ফেব্রুয়ারি, ২০২০

জাকারিয়া জাহাঙ্গীরের কাব্যগ্রন্থ ‘অস্পর্শ চাঁদ’

কবিতা বহতা নদীর মতো বাঁক নেয়। চলে যায় দিক থেকে দিগন্তে। সামনের সমুদ্রে। রৌদ্রে মেলে দেয় ডানা। অথবা রাজনীতি, গ্রাম-ঘর—ভরা পূর্ণিমায় প্রেয়সীর গান গায় কবিতা। রাস্তা থেকে রাস্তায় হেঁটে যায় কবিতা। ফিরে আসে চাঁদের মুগ্ধতায়। অস্পর্শ চাঁদ। আমরা বলছিলাম কবি, সাংবাদিক ও প্রাবন্ধিক জাকারিয়া জাহাঙ্গীরের তৃতীয় কাব্যগ্রন্থ ‘অস্পর্শ চাঁদ’-এর কথা।

অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে বইটি। চার ফর্মার এ বইটি বের হয়েছে বাবুই প্রকাশনী থেকে। প্রচ্ছদ এঁকেছেন মাহমুদুর রহমান। প্রচ্ছদে নান্দনিক দ্যুতি আছে। বইটির দামও হাতের নাগালে; ১৬০ টাকা দামের বইটি সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নম্বর ৩২২-২৩ ও লিটলম্যাগ চত্বর ক্যাপটেন স্টল ৬০ এবং চট্টগ্রাম বইমেলা এম এ আজিজ স্টেডিয়ামের ১২৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া ঘরে বসে কবি জাকারিয়ার কাব্যগ্রন্থটি পেতে অনলাইন পরিবেশক রকমারি ডটকম, দারাজ ডটকম ও বইবাজার ডটকম থেকেও অর্ডার করা যাবে।

‘অস্পর্শ চাঁদ’ কাব্যগ্রন্থে প্রেম, বিরহ ও দেশপ্রেমের অনবদ্য উপস্থাপনার পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক নানা অসঙ্গতির বিরুদ্ধে তীব্র কষাঘাত করা হয়েছে। সময়ের কথা বলা হয়েছে। সহজবোধ্য শব্দের ব্যবহার ও চমৎকার উপমায় সাজানো বইটি যেকোনো পাঠকের মন ছুঁয়ে দেবে।

জাকারিয়া জাহাঙ্গীরের কবিতাই আমাদের বলে দেয় তার দক্ষতার কথা। প্রাজ্ঞতার কথা—মোহাবিষ্ট ক্যাকটাস, স্বাধীনতার পায়েও কখনো শিকল পড়াতে হয়, আলো-আঁধারের খেলা, দুটি নদীর একটি নাম, বিচার চাহিয়া সময় নষ্ট করবো না, নপুংসকের মতো বেঁচে থাকার অধিকার নাই, আমাজান দেখে সাহারা, মানবধর্মসহ আরও অনেক শিরোনাম কবির মুনশিয়ানার কথাই আমাদের মনে করিয়ে দেয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্পর্শ চাঁদ,জাকারিয়া জাহাঙ্গীর,কাব্যগ্রন্থ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close