reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০১৮

স্মরণসভায় সংস্কৃতিমন্ত্রী

মেয়র আনিসুল পরিপূর্ণ মানুষ ছিলেন

বহুমাত্রিক জীবন তার। বলেছিলেন, সবার কাজ করা শেষে যখন নিজের কাজে হাত দেই, তখনই আর সময় থাকে না, সময় পেরিয়ে যায়। তার সময়ও পেরিয়ে গেছে। আর এই সময় পেরোনো মানুষটিকে নিয়েই বৃহস্পতিবার সন্ধ্যার যতো আয়োজন। আনিসকে নিয়ে রূবানা কিছু বলার পর আমার বলা খুবই কঠিন। বলছিলেন ড. আনিসুজ্জামান।

তিনি বলেন, একজন প্রাণ প্রাচুর্যে ভরা মানুষ কয়েক মাসের মধ্যে নিঃশেষ হয়ে গেলেন, এটা কখনো ভাবিনি। টিভিতে তাকে যখন উপস্থাপক হিসেবে দেখেছি, তার বাকপটুতা, প্রতুৎপন্নমতি ও বিষয়ের উপর অধিকার আমাদের মুগ্ধ করতো। বিষয়ের উপর অধিকারের জন্য প্রস্তুতি লাগে। সে পরিচয়ও তিনি রেখেছেন বিভিন্ন নির্বাচনভিত্তিক টকশো উপস্থাপনার মধ্য দিয়ে।

এরআগে আনিসুল হকের স্ত্রী রূবানা বলেন, আনিস নতুন একটি দৃষ্টান্ত সৃষ্টি করে গেছেন। ওর শিল্পীসত্ত্বা না থাকলে এমনটা হতো না। ও চেয়েছিল বীরের মতো যাবে, সেভাবেই হয়েছে। তারপরেও ও যায়নি। আমাদের ও নতুন আনন্দে জাগাতে শিখিয়ে গেছে। আনিস গেছে বিজয়ীর বেশে, আর আমি নিঃস হয়ে দাঁড়িয়ে আছি। এ সময় প্রয়াত মেয়রের নিজ হাতে গড়া নাগরিক টিভি আগামী মাসেই যাত্রা শুরু করবে বলে জানান তিনি। পাশাপাশি আনিসুল হকের সঙ্গে তার প্রথম পরিচয়ের কথা তুলে ধরেন রূবানা হক।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনিসুল হক স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সভাপতিত্ব করেন এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

সংস্কৃতিমন্ত্রী বলেন, আনিসের প্রতিটি কাজে মেধার ছাপ ছিল। তিনি তার অনুষ্ঠানের মধ্য দিয়ে মানুষকে আনন্দ দেয়ার পাশাপাশি বিভিন্ন বার্তা দিয়ে গিয়েছেন। রাজনীতিতে সুষ্ঠু চিন্তার মানুষ না থাকলে দেশের উন্নয়ন হবে না। আনিস ছিল সেই সুস্থ চিন্তার একজন মানুষ। আনিস খুব ভালো আবৃত্তি করতো, একটার পর একটা মুখস্থ কবিতা বলতো। সব মিলিয়ে সে ছিল পরিপূর্ণ একজন বাঙালি, পরিপূর্ণ একজন মানুষ।

আলোচনাসভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন শিল্পীর পাশে ফাউন্ডেশন মহাসচিব ওমর সাদাত। এ সময় আরও উপস্থিত ছিলেন, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আবু সায়ীদ, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, জাদুশিল্পী জুয়েল আইচ, কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী, মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজেশ আলী খান, আনিসুল হকের স্ত্রী রূবানা হক, ব্যবসায়ী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদপ্রার্থী আতিকুল ইসলাম।

আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, তার উষ্ণতা, বলিষ্ঠতা দেখে আমি মুগ্ধ হয়েছি। মানুষ এ নগরীকে যেভাবে দেখতে চায়, সে সেভাবেই কাজ করতে শুরু করেছিল। আনিসুল হাসতো প্রাণ খুলে। তার হাসি ছিল স্বর্গ-মর্ত্য মাতানো। একটা জাতির প্রতিভাবান ব্যক্তিরা সেই জাতির প্রিয় প্রতিপক্ষ হয়ে জন্মায়, আনিসুলও ছিল তাই। সে ছিল একটা স্টার।

অনুষ্ঠানের শুরুতে আনিসুল হককে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর তাকে স্মরণ করে গান পরিবেশন করেন শিল্পীরা। অনুষ্ঠানে প্রয়াত মেয়র আনিসুল হকের কর্মময় জীবন নিয়ে নির্মিত তথ্যচিত্র নাগরিক প্রদর্শন করা হয়। উপস্থাপনা করেন তুষার আব্দুল্লাহ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আনিসুল হক,আসাদুজ্জামান নূর,স্মরণসভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist