জুয়েল রানা লিটন, নোয়াখালী

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

সম্ভাবনার পথে নোয়াখালীর ইসহাকপুর সোয়েটার কারখানা

নোয়াখালী সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নের ইসহাকপুর সোয়েটার কারখানারটি আবার ১৫০ জন শ্রমিক নিয়ে সম্ভাবনার পথে যাত্রা শুরু করেছে। নান্দনিক ও প্রাকৃতিক পরিবেশে ঘেরা কারখানাটিতে চাঞ্চল্য ফিরে এসেছে। ইতোমধ্যে জাপান থেকে আনা হয়েছে তিন কোটি টাকা দামের অটোমেশিন। ফলে শুরু হয়েছে নানা রঙের, নানা বর্ণের, উন্নত ও আধুনিক মানের সোয়েটারের উৎপাদন।

কারখানাটি প্রথম যাত্রা শুরু করেছিল ২০০৩ সালে। সে সময়ের কর্মচারীদের নির্ধারিত বেতন দেওয়ার কারণে কারখানাটি প্রতি মাসেই প্রায় সাড়ে ১০ লাখ টাকা লোকসান গুনতে হয়েছে বলে জানান সিনিয়র ম্যানেজার কবির হোসেন। কোনো কর্মচারী কাজ না করেও বেতন নিয়েছেন বলে জানান তিনি। ধারাবাহিক লোকসানের একপর্যায়ে, কারখানার সার্বিক হিসাব আয়ের সঙ্গে ব্যয়ের অসংগতির কারণে বন্ধ করে দেয় মালিক কর্তৃপক্ষ।

জেলা সদরের ইসহাকপুরে সাবেক প্রতিমন্ত্রী ও বিশিষ্ট শিল্পপতি মেজর (অব.) আবদুল মান্নান ২০০৩ সালে প্রায় ৩০ একর জায়গার ওপর ইসহাকপুর সোয়েটার কারখানার উদ্বোধন করেন। দীর্ঘদিন বন্ধ থাকার পর চলতি বছরের ৫ মার্চ এ কারখানাটি আবার চালু করেন তিনি। এ সময় বলা হয়, যিনি কাজ করবেন তিনিই টাকা পাবেন। বর্তমানে পুরোপুরিই উৎপাদনের বিনিময়ে বেতন নিচ্ছেন শ্রমিকরা।

এখানকার সিনিয়র ম্যানেজার কবির হোসেন জানান, কাজ করে সর্বোচ্চ সাড়ে ১৭ হাজার এবং সর্বনিম্ন ৫ হাজার টাকা পর্যন্ত রোজগার করছেন স্থানীয় কর্মীরা। তিনি আরো জানান, নিজ বাড়িতে বসেই অনেকটা রোজগারের মতো আয় করছেন এখানকার শ্রমিকরা। বেকার মেয়েরা প্রতি মাসে দরিদ্র্য মা-বাবার হাতে ৭-৮ হাজার টাকা খুব সহজেই তুলে দিচ্ছেন। বর্তমানে দিনে মোট দুই ভাগে কাজ করছেন শ্রমিকরা। স্থানীয় পরিবেশ পরিস্থিতি, জনবল ও সরকারের সহযোগিতা পেলে এ কারখানার অগ্রযাত্রা আরো প্রসারিত হবে বলে মনে করেন সবাই। স্থানীয় সূত্রে জানা যায়, জেলার সদরে এবং সুবর্ণচরে মোট তিনটি কারখানায় ব্যয় হয়েছে ৫২ কোটি টাকা। এর মধ্যে দুটি কারখানা এখনো অচল রয়েছে। এ কারখানার উৎপাদিত সোয়েটার আমেরিকা, ইউরোপ, ফ্রান্স, চীন, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হচ্ছে। এ ছাড়া স্থানীয়ভাবে বেকারত্ব দূরীকরণে এ কারখানাটি জাতীয় পর্যায়ে অবদান রাখছে বলে মনে করে জেলাবাসী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close