সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ২১ মার্চ, ২০১৮

বৃষ্টির অভাবে ঝরে যাচ্ছে আমের মুকুল

গত বছরের তুলনায় চলতি মৌসুমে আমের মুকুল অনেক বেশি হওয়ায় বেশ খুশি ছিলেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার বাগান মালিকরা। কিন্তু বৃষ্টির অভাবে মুকুল ঝরে যাচ্ছে। এতে দিশাহারা হয়ে পড়েছেন উপজেলার চাষিরা।

কৃষকরা জানিয়েছেন, গাছে পর্যাপ্ত মুকুল হওয়ায় প্রায় সবাই গাছের যতœ নেওয়া শুরু করেছিলেন। সময়মতো পানি দেওয়া, ওষুধসহ সব পরিচর্যা শুরু করেন তারা। কিন্তু বৃষ্টির পানির অভাবে প্রচ- রোদে প্রায় গাছের মুকুল ঝরে পড়ায় দিশাহারা হয়ে পড়েছে মানুষজন। গত রোববার ফুল্টন ও সেভেনটি সরকার নামের দুই চাষি বলেন, তাদের বাগানে আম, জাম, লিচু, কাঁঠালসহ একাধিক ফলদগাছ রয়েছে। গত মৌসুমে ৮০০ গাছের মধ্যে শুধু ৫০টি গাছে মুকুল ধরে ছিল। কিন্তু এবারে প্রতিটি গাছেই ধরেছিল মুকুল। তারা আশা করেছিলেন, আবহাওয়া ঠিক থাকলেই সৈয়দপুর উপজেলাবাসীর চাহিদা মিটিয়ে বাইরেও পর্যাপ্ত ফল বিক্রি করতে পারবেন। কিন্তু সে আশা এখন গুড়েবালি। বৃষ্টির অভাবে প্রচ- রোদের তাপে মুকুলগুলো পুড়ে গিয়ে ঝরে যাচ্ছে।

এভাবে যদি আগামী ১০ দিনের মধ্যে বৃষ্টি না হয়, তাহলে কোনো গাছেই মুকুল থাকবে না বলে তারা জানান। সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা হুমায়রা মন্ডল বলেন, চলতি মৌসুমে এ উপজেলার প্রায় সব গাছে পর্যাপ্ত মুকুল ধরেছিল, কিন্তু বৃষ্টি না হওয়ায় সেগুলোর অর্ধেকের বেশি ঝরে গেছে। মুকুল ঝরে পড়া ঠেকাতে আমগাছের গোড়ায় প্রচুর পানি ও মুকুলে হরমোনজাতীয় ওষুধ ছিটানোর পরামর্শ দিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist