নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুন, ২০১৮

আর্থিক ব্যবস্থাপনা ‘বিপজ্জনক’ অবস্থায়

রেহমান সোবহান

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান রেহমান সোবহান বলেছেন, ব্যাংক খাতে এখন স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়া হচ্ছে। এখন বাণিজ্যিক ব্যাংকগুলো স্বল্পমেয়াদি আমানতের ওপর নির্ভরশীল। দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার ফলে এসব স্বল্পমেয়াদি আমানতকারীদের জন্য ঝুঁকি বাড়ছে, যা আর্থিক ব্যবস্থাপনাকে আরো বিপজ্জনক করে তুলছে।

রেহমান সোবহান আরো বলেন, দীর্ঘ মেয়াদের বিনিয়োগের জন্য বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান তৈরি করা হয়েছিল। আশি ও নব্বইয়ের দশকে এসব প্রতিষ্ঠানের ঋণ খেলাপি হয়েছিল। অন্যদিকে দীর্ঘমেয়াদি ও বড়, নতুন বিনিয়োগের উৎস হিসেবে পরিচিত শেয়ারবাজার কার্যকর নয়। তিনি মনে করেন, ঋণের প্রাপ্যতা ও বিনিয়োগের সুরক্ষার জন্য আর্থিক খাতের কাঠামোগত সংস্কার প্রয়োজন। খেলাপি ঋণ সমস্যার দ্রুত সমাধান হওয়া উচিত।

গতকাল রোববার সিপিডি আয়োজিত বাজেটবিষয়ক সংলাপে বিশিষ্ট অর্থনীতিবিদ রেহমান সোবহান এসব কথা বলেন। রাজধানীর লেকশোর হোটেলে এই সংলাপ অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন রেহমান সোবহান। মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। সঞ্চালনা করেন সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist