ক্রীড়া ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

দুবাই বলেই ফেভারিট পাকিস্তান

ভারত-পাকিস্তান ম্যাচ মানে বাড়তি উত্তেজনা। এই উত্তেজনা হরহামেশাই ছড়িয়ে পরে মাঠের বাইরেও। এশিয়া কাপে আজ হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে এই দুই চির প্রতিদ্বন্দ্বী। এবারের এশিয়া কাপে দুই দলের মধ্যে কে ফেভারিট, তা নিয়ে তর্ক করা নেহাত বোকামি। সামর্থ্যরে সবটুকু নিয়েই আরব আমিরাত সফরে এসেছে দুই দল। তবে এবারের এশিয়া কাপের আসর দুবাই ও আবু ধাবিতে বলেই হয়তো পাকিস্তানকে এগিয়ে রাখবে ক্রিকেট বোদ্ধারা।

এই রকম হাইভোল্টেজ ম্যাচ হলেই চলে আসে নানা পরিসংখ্যান। আর সব তথ্য-উপাত্তের দিকে তাকালে পাকিস্তানকেই এগিয়ে রাখতে হবে। এখন পর্যন্ত ১২৯ ম্যাচের দেখায় ভারত জিতেছে ৫২টি ম্যাচ আর পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচ। তবে এশিয়া কাপে এবার দুই দলের লড়াইটা সমানে সমান। ১১ বারের দেখায় পাঁচটি করে ম্যাচ জিতেছে দুই দল। আর একটি ম্যাচ ছিল ফলহীন। তবে আজকের ম্যাচে ‘টাই ব্রেক’ করে এগিয়ে যাবে একটি দল।

ভারতের বিশ্বসেরা ব্যাটিং লাইন আপ তো পাকিস্তানের বিশ্বসেরা বোলিং লাইনআপ। এই ম্যাচের ফল আগে থেকে বলা যে কারো জন্য দুঃসাধ্য ব্যাপার। তবে এবারের ম্যাচ হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। আর, মরুর দেশে বলেই পাকিস্তান ভারতের চেয়ে এগিয়ে। মরুর বুকে দুই দল খেলেছে ২৬ ম্যাচ। তন্মধ্যে ১৯টি জিতেছে পাক বাহিনী আর সাত ম্যাচে জয়ের দেখা পেয়েছে ভারত। এ ছাড়া আরব আমিরাত বহুদিন ধরে পাকিস্তানের অলিখিত হোম গ্রাউন্ড। পাকিস্তান সুপার লিগেরও আয়োজন হয়েছে দুবাইতে।

গেল চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালেও মুখোমুখি হয়েছিল পাকিস্তান-ভারত। হট ফেভারিট ভারতকে হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফি জিতে নিয়েছিল পাকিস্তান। সেই স্মৃতি এখনো তরতাজা। পরিসংখ্যান ও ইতিহাস বিশ্লেষণে পাকিস্তানকে আজ এগিয়ে রাখছেন ক্রিকেট বোদ্ধারা।

মুখোমুখি

ম্যাচ ভারত পাকিস্তান পরি.

মোট ১২৯ ৫২ ৭৩ ৪

এশিয়া কাপ ১১ ৫ ৫ ১

আরব আমিরাতে ২৬ ৭ ১৯ ০

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close