জীবনযাপন ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০১৭

হেমন্তের সাজ পোশাক

আবহাওয়া জানান দিচ্ছে, শীত আসছে! আর এখনই সাজ-পোশাকের প্রস্তুতি নিচ্ছেন ফ্যাশনপ্রেমীরা। তবে ফ্যাশনটা আপনি যেভাবেই করুন, শুধু সময়োপযোগী আর একটুখানি ফ্যাশনসচেতন হলেই চলবে।

পোশাক : সিল্ক কিংবা জর্জেট কাপড় পরার এটাই সবচেয়ে উপযুক্ত সময়। পরতে পারেন লিলেন, ধুপিয়ান, ভয়েল, মসলিন, চিকেন ও তাঁতের কাপড়ও। উৎসবে পরতে পারেন কৃত্রিম মসলিন বা কাতান। এ সময় ফুল স্লিভ কিংবা থ্রি-কোয়ার্টার আরামদায়ক হাতাওয়ালা পরতে পারেন। পোশাকে উজ্জ্বল এবং গাঢ় রং পরার এখনই সময়। চাইলে আপনি নিজেই হতে পারেন আপনার পোশাকের ডিজাইনার। বাজারে এরই মধ্যে এসে গেছে শীতের উপযোগী রং ও ডিজাইনের থান কাপড়। সেখান থেকেও পছন্দের কাপড়টি কিনে ইচ্ছামতো ডিজাইন করে টেইলার থেকে বানিয়ে নিতে পারেন। ডিজাইনে বৈচিত্র্য আনার জন্য লাগিয়ে নিতে পারেন লেজ কিংবা পাইপিন, বর্ডার। এতে আপনি শুধু স্বস্তিদায়ক পোশাক যে পাবেন তাই-ই নয়, নিজের পোশাক নিজে ডিজাইন করার জন্য এক ধরনের আত্মতৃপ্তিও পাবেন।

সাজ : গরমে অনেক ঘাম হয় বলে তৈলাক্ত কোনো কিছুই সে সময় ব্যবহার করা যায় না। কিন্তু এ সময়ে ত্বক একটু টানে, তাই এখন তৈলাক্ত এবং শিমারি বেজ মেকআপ করা যেতে পারে। ডিউই মেকআপও বলা হয় একে। এখন ত্বকের স্বাভাবিক রঙের সঙ্গে মিলিয়ে ক্রিম বেজড শিমার ব্যবহার করা যেতে পারে। ত্ব¡কে যদি কোনো দাগ ছোপ না থাকে, তাহলে শুধু ক্রিমের মতো করে হালকা শিমার মুখে বুলিয়ে নিলেও চলে। জমকালো দাওয়াতে ফাউন্ডেশন, প্যানকেক ইত্যাদি ব্যবহার করে ভারি বেজ করা যেতে পারে। হালকা গোলাপি, পিচ, বাদামি, সোনালি, সাদা রঙের আইশ্যাডো ব্যবহার করলে ভালো দেখাবে। আইলাইনারের ক্ষেত্রে হেমন্ত ও শীতের সময়টা ডল আই বা বারবি আই ঢংয়ে এঁকে নিতে পারেন। কাজল দিয়ে বেশি দূর পর্যন্ত টানার চল এখন একটু কমে এসেছে। পাপড়ি ভারি দেখানোর চল এসেছে। নুড আই মেকআপের সঙ্গে চোখের ওপরের ও নিচের পাপড়িতে ঘন করে মাসকারা লাগালে ভালো দেখাবে। ভ্রƒ মোটা ও কালো রাখলে সুন্দর দেখাবে। এতেই চোখজোড়া জমকালো দেখাবে। চোখের নিচে সাদা কাজল এ সময়ের জন্য মানানসই। এ ছাড়া ধূসর, সাদা বা রুপালি রঙের আইলাইনার হালকা মিশিয়ে চোখের নিচে লাগাতে পারেন। চোখের মেকআপ যেহেতু হালকা হবে, তাই ঠোঁট সাজাতে হবে ‘শকিং’ বা গাঢ় কোনো রঙে। লাল, কমলা, হট পিংক, ম্যাজেন্টা, মেরুন রঙের লিপস্টিকে হেমন্ত ও শীতের সাজ পূর্ণতা পাবে। গরমে লিপগ্লস ব্যবহারে অস্বস্তি হয় কিন্তু শীতে এই ঝামেলা নেই, বরং এ সময় ঠোঁটফাটা এবং শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয় বলে ম্যাট লিপস্টিকের চেয়ে গ্লসি লিপস্টিকই ভালো।

চুলের সাজ : চুলের একটি সুন্দর কাট দিয়ে নিন। আপনার চুলের সঙ্গে রঙিন হেয়ার এক্সটেনশন করে বদলে দিতে পারেন আপনার চেহারা। তবে এ ক্ষেত্রে পোশাকের রঙের দিকটি মাথায় রাখুন। পাশ্চাত্য পোশাকের সঙ্গে খুলে দিন চুল অথবা সামনের দিকে ব্যাককম্ব করে একটু ফুলিয়ে দিতে পারেন। বড় বা মাঝারি চুলও সম্ভব হলে ছেড়ে দিতে পারেন। চুলগুলো বেঁধে নিন হাফনট স্টাইলে। অর্ধেক চুলে হাফনট করে তাতে শক্ত করে আটকে দিন ড্রেসের রঙের সঙ্গে মানানসই পাথর বসানো পাঞ্চ ক্লিপ দিয়ে। সাধারণ হাতখোঁপা করে তাতে ব্যবহার করতে পারেন রুপার তৈরি কাঁটা। এটি চুলের আভিজাত্য ফুটিয়ে তোলে। এ ছাড়া লম্বা চুলে বেণি করে তাতে লাগানো যেতে পারে বাহারি রঙের ফুল।

গহনা ও অনুষঙ্গ : স্বল্প উজ্জ্বল, ম্যাট ধরনের অক্সিডাইজ, সাধারণ রুপার গহনা হিসেবে এখন ব্যবহৃত হচ্ছে। জিন্স-ফতুয়ার সঙ্গে ধাতু, মাটি, কড়ি এমনকি কাচের গহনাও ভালো লাগে। এসব ছোট গহনা পরে যেতে পারেন যেকোনো অনুষ্ঠানে। সে ক্ষেত্রে পোশাকটা একটু জমকালো হওয়া উচিত। জরিপাড়, জামদানি শাড়ির সঙ্গে পরতে পারেন সোনারঙা ছোট গহনা। পার্টি সাজের সঙ্গে বড় বা ঝোলা আকৃতির ব্যাগ মানানসই নয়। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে নিতে পারেন ক্লাচ বা বটুয়া। হিল কিংবা স্লিপার যাই পরুন, খেয়াল রাখতে হবে পা-ঢাকা জুতা হলে বেশি ভালো হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist