জীবনযাপন ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০১৮

গরমের পোশাক ফতুয়া

গরমের আরামদায়ক পোশাক ফতুয়া। একসময়ের ঘরোয়া এ পোশাকটি এখন ফ্যাশন হিসেবে সর্বজনীন গ্রহণযোগ্যতা পেয়েছে। অতীতে শুধু পুরুষরাই ফতুয়া পরতেন। কিন্তু এখন পুরুষরা তো বটেই নারীরাও ফতুয়া পরছেন সমানতালে! ফতুয়া একটি ক্যাজুয়াল পোশাক হলেও এর সুবিধা হলো কাজের জায়গা বা অফিসেও এটা মানিয়ে যায় বেশ। এ পোশাক পরার জন্য কোনো নির্দিষ্ট বয়সসীমাও নেই। শিশু থেকে শুরু করে পৌঢ়, যে কেউ পরতে পারেন। তবে মেয়েদের ক্ষেত্রে সাধারণত কিশোরী ও তরুণীরাই ফতুয়া পরে থাকেন। ছেলেদের ক্ষেত্রে ছোটরা তো বটেই অনেক বয়স্করাও পরেন ফতুয়া। ফতুয়া তৈরির কাপড়েও নেই কোনো বাধাধরা ব্যাপার। সাধারণ সুতি কাপড় দিয়ে যেমন ফতুয়া বানানো যায়, তেমনি বানানো যায় জমকালো সিল্কের কাপড় দিয়েও!

সুতি কাপড়ে বাটিক বা টাইডাইয়ের ফতুয়ার জুড়ি নেই। ছেলে বা মেয়ে উভয়েই পরতে পারেন এসব কাপড়ের ফতুয়া। ব্লক বা স্ক্রিনপ্রিন্টের ফতুয়াও বেশ চমৎকার লাগে। আজকাল ছেলে ও মেয়ে সবার ফতুয়াতেই যোগ হয়েছে লেসের কাজ। হাতের কাজের ফতুয়াও পরতে পারেন অনায়াসে। গরমে লিনেন কাপড়ও বেশ আরামদায়ক। তাই প্রতিদিনের কাজে পরার জন্য বেছে নিতে পারেন। লিনেন কাপড়ের ফতুয়াও। খাদি কাপড় যদিও একটু মোটা তবু দেশীয় ঐতিহ্যের খাতিরে পরতে পারেন খাদির ফতুয়া। আজকাল পাতলা খাদি কাপড় পাওয়া যায়। গরমে আরাম দেবে এ কাপড়টাও। ফতুয়ার রং হিসেবে বেছে নিন আপনার এবং গরমের সঙ্গে মানানসই যেকোনো উজ্জ্বল রং। শুধু কি রোজকার কাজে? ফতুয়া এখন উৎ?সবের পোশাকও! বিশেষ করে নিপুণ হাতের কাজের জমকালো ফতুয়া উৎ?সবের পোশাক হিসেবেও অগ্রাধিকার পাচ্ছে। তবে উৎ?সবের ফতুয়া হওয়া চাই এমন, যাতে ফতুয়ার রং-নকশা-উপকরণে আসে উৎ?সবের আমেজ। দিনের উৎসবে ফতুয়ার জন্য হালকা রং বেছে নিন। হালকা রঙের কাপড়ে ভারী কাজ ফতুয়ায় জমকালো ভাব নিয়ে আসবে। রাতের জন্য বেছে নিন গাঢ় ধরনের রং। ম্যাজেন্টা, মেরুন, কমলা, গোলাপি, হলুদ, লেমন ইয়েলো, সাদা, ফিরোজা, আকাশি, নেভি ব্লু, প্যাস্টেল গ্রিন ইত্যাদি রংগুলোই এখন পোশাকে চলছে। ছেলেরা হাফহাতা বা ফুলহাতা দুটোই পরতে পারেন। কলার বা ব্যান্ড গলাই ভালো দেখাবে। মেয়েরা হাতার ক্ষেত্রে থ্রি-কোয়ার্টার বা বেল হাতা পরতে পারেন, এটাই এমন হাতারই ট্রেন্ড চলছে। তবে চাইলে ফুলহাতাও পরতে পারেন। বোতাম দেওয়া হাইনেক বা গোলগলা বেশ ভালো দেখাবে। ছেলেমেয়ে উভয়েরই ফতুয়ার ঝুল আগের চেয়ে বেড়েছে, তাই খেয়াল রাখুন এদিকে।

ছেলে বা মেয়ে যে-ই ফতুয়া পরুন না কেন, ফতুয়ার সঙ্গে জিন্স সবচেয়ে মানানসই। সে কলেজ-ভার্সিটি বলুন, আর অফিসেই বলুন! বন্ধুদের সঙ্গে আড্ডা বা ঘরোয়া আয়োজনেও ফতুয়ার সঙ্গে জিন্সই মানাবে। পরতে পারেন গ্যাবার্ডিনও। তবে আনুষ্ঠানিক আয়োজনে ফতুয়ার সঙ্গে কালো, বাদামি বা কফি রঙের প্যান্ট বেশ আকর্ষণীয় দেখায়। মেয়েরা ফতুয়ার সঙ্গে পরতে পারেন স্কার্টও। ক্যাপ্রি বা জেংগিসও পরতে পারেন অনায়াসে। ফতুয়ার সঙ্গে মানানসই একটি স্কার্ফ পোশাকে আনবে পূর্ণতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close