নিজস্ব প্রতিবেদক

  ১৪ ডিসেম্বর, ২০১৯

কেউই শঙ্কামুক্ত নয় : ডা. সামন্ত লাল

দগ্ধের মাত্রা নজিরবিহীন

কেরানীগঞ্জে আগুন

দেশে অনেক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। কিন্তু কেরানীগঞ্জের ঘটনা অত্যন্ত বেদনার। এ যাবৎকালের দগ্ধ হওয়ার মাত্রা নজিরবিহীন। শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এখন ১০ জন রোগী ভর্তি রয়েছেন। এদের কেউই শঙ্কামুক্ত নয়। প্রত্যেকেই লাইফ সাপোর্টে। সবার ইনহ্যালেশন বার্ন এবং এর পরিমাণ এমন যে আমার এই ৪০ বছরের অভিজ্ঞতায় এত ভয়াবহ বার্ন কখনো দেখিনি। গতকাল শুক্রবার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ভবনে এ কথা বলেন প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

ডা. সামন্ত বলেন, একজন রোগী মারা গেছেন যাকে তার স্ত্রীও চিনতে পারেননি। মুখমন্ডল বিকৃত হয়েছিল। পরে তার হাতের কাটা দেখে তাকে শনাক্ত করতে পেরেছেন।

আরেকজনের শরীরের শতভাগ পুড়ে গেছে। তিনি অত্যন্ত ঝুঁকিতে রয়েছেন। যেকোনো সময় তার অবস্থার আরো অবনতি হতে পারে। বিশ্বের কোথাও শতভাগ বার্ন রোগীকে বাঁচানো সাধারণত সম্ভব হয় না। আমরা চেষ্টা করছি, বাকিটা সৃষ্টিকর্তার ইচ্ছা। বাকি যারা রয়েছে তাদেরও শরীরের ৬০ থেকে ৮০ ভাগ পোড়া রয়েছে। প্রত্যেকেরই শ্বাসনালি পুড়ে গেছে এবং মুখমন্ডল ও শ্বাসনালি এমনভাবে পুড়েছে যে সেটা রিকভার করা অত্যন্ত দুরূহ।

সামন্ত লাল আরো বলেন, আমারা রোগীর স্বজনদের কেউ সবসময় সবকিছু জানাচ্ছি, চিকিৎসাও সঠিকভাবে হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে চিকিৎসা যেন সঠিকভাবে হয় এবং ব্যয়ভার যেন

সরকার বহন করে, সেভাবেই সব চলছে। আর আমরা এ পর্যন্ত ৬০ ভাগ পোড়া রোগী বাঁচাতে পেরেছি। তবে ঢামেকের বার্ন ইউনিটে যে আটজন ভর্তি রয়েছেন তারা সম্পূর্ণ শঙ্কামুক্ত বলে জানান ডা. সামন্ত। তাদের শরীরে ১৫ থেকে ২০ শতাংশ পোড়া।

এদিকে চুনকুটিয়া এলাকায় ভয়াবহ আগুন লাগা সেই প্লাস্টিক সামগ্রী তৈরির কারখানাটি সিলগালা করে দিয়েছে প্রশাসন। গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিত দেবনাথ কারাখানাটি সিলগালা করেন।

কারখানাটি সিলগালা করে ইউএনও অমিত দেবনাথ সাংবাদিকদের বলেন, কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। ঘটনার তদন্ত চলছে।

তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিহতদের পরিবারকে ১ লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে। এছাড়া নিহতদের দাফনে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা এবং আহত ব্যক্তিদের ১৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

গত বুধবার ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়া হিজলতলার প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে গত বৃহস্পতিবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close