ক্রীড়া প্রতিবেকদক

  ১৮ আগস্ট, ২০১৯

হেড কোচ ডমিঙ্গো

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ হলেন দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে টাইগারদের নতুন কোচ হিসেবে ডমিঙ্গোর নাম ঘোষণা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তার সঙ্গে দুই বছরের চুক্তি করেছে বিসিবি। আগামী বুধবার বাংলাদেশের হেড কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে কাজে যোগ দেবেন ৪৪ বছর বয়সি ডমিঙ্গো। এর আগে বিসিবিতে সাক্ষাৎকার দিতে ঢাকায় এসেছিলেন তিনি।

সাক্ষাৎকারে ডমিঙ্গো দুভাবে তার পরিকল্পনা তুলে ধরেছিলেন বিসিবির পরিচালকদের সামনে। একটি পরিকল্পনা, আগামী বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে। আরেকটি, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে প্রাধান্য দিয়ে। তার পরিকল্পনা ভালোই লেগেছে বলে তখন জানিয়েছিলেন সাক্ষাৎকার বোর্ডে উপস্থিত বিসিবির এক পরিচালক। শুরুতে অনেকের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত বাংলাদেশের কোচ হওয়ার দৌড়ে টিকে ছিলেন নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন ও ডমিঙ্গো। দুজনের মধ্যে শুধু ডমিঙ্গোই ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়ে গেছেন।

খেলোয়াড় হিসেবে আলো ছড়াতে না পারলে শীর্ষপর্যায়ে খেলা শেখানোর দারুণ অভিজ্ঞতা রয়েছে ডমিঙ্গোর। কোচিং ক্যারিয়ারের শুরুতে দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৩, অনূর্ধ্ব-১৯ , ‘বি’ দল ও ‘এ’ দলের দায়িত্ব পালন করেছেন ডমিঙ্গো। ২০০৫ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া দল ওয়ারিয়র্স কোচের দায়িত্বও পান তিনি। সহকারী কোচ থেকে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের হেড কোচেও উন্নীত হন ডমিঙ্গো। এরপর পান তিন সংস্করণেই দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের দায়িত্ব। ২০১৭ সালে ওটিস গিবসনের হাতে দায়িত্ব বুঝিয়ে দিয়ে ডি ভিলিয়ার্স-ডু প্লেসিদের দায়িত্ব ছাড়েন ডমিঙ্গো। যদিও উপমহাদেশের কোনো দলের সঙ্গে এর আগে কাজ করেননি ডমিঙ্গো। দক্ষিণ আফ্রিকার বাইরেও কোনো দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা নেই তার। আর তাই বাংলাদেশ অধ্যায়টা ডমিঙ্গোর জন্য এক কঠিন চ্যালেঞ্জই হতে যাচ্ছে।

প্রসঙ্গত, এবারের বিশ্বকাপে প্রত্যাশা পূরণ না হওয়ায় স্টিভ রোডসের সঙ্গে সমঝোতার ভিত্তিতে সম্পর্কে ইতি টানে বিসিবি। বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে অস্থায়ী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন বোর্ডের একাধিক পদে থাকা খালেদ মাহমুদ সুজন। তার অধীনে লঙ্কা ভূমি থেকে ধবলধোলাই হয়ে ফিরেছে তামিম ইকবাল বাহিনী। দুঃস্বপ্নের সেই সফর শেষে দেশে ফেরার ১৭ দিন পর নতুন কোচ পেল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close