কলকাতা প্রতিনিধি

  ২২ মে, ২০১৯

অরুণাচলে জঙ্গি হামলায় নিহত ১০

ইভিএমের কারচুপি ঠেকাতে রাতে পাহারা

লোকসভার ভোট গণনার এক দিন আগে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কারচুপির আতঙ্কে রয়েছে ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলো। গতকাল মঙ্গলবার রাতেই বদলে দেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের তথ্য, এমনি আশঙ্কা দেশের ২২টি বিরোধী দলের নেতানেত্রীদের। দাবি তুলেছেন, ভিভিপ্যাটের কাগজের সিøপের সঙ্গে, ইভিএম তথ্যে কোনো গরমিল পাওয়া গেলে সেই আসনের সব ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখতে হবে। এই দাবি নিয়ে ফের নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলো। দিল্লিতে বিরোধীদের এই প্রতিনিধিদলে হাজির ছিলেন কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, তেলগু দেশম, ন্যাশনাল কনফারেন্সসহ ২২টি বিরোধী রাজনৈতিক দলের প্রতিনিধিরা। বস্তুত মঙ্গলবার সকাল থেকেই ইভিএম নিয়ে সরগরম রাজধানীর রাজনীতি। উত্তরপ্রদেশের বেশ কয়েকটি জায়গায় স্ট্রং রুমে সন্দেহজনক গতিবিধির ভিডিও ফুটেজ সামনে আসার পর পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে ওঠে। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টির কর্মী-সমর্থকেরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতেও শুরু করেন। দেশের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও ইভিএমে কারচুপির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। অবশ্য এসব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন। একই সঙ্গে কোথাও কোনো গাফিলতি থাকলে দোষী ব্যক্তিকে শাস্তি দেওয়া হবে বলে সবাইকে আশ্বস্ত করেছে নির্বাচন কমিশন। এরই মধ্যে নয়াদিল্লির কনস্টিটিউশন ক্লাবে চন্দ্রবাবু নায়ডুর উদ্যোগে জরুরি বৈঠকে বসেছিল বিরোধী রাজনৈতিক দলগুলো। সেই বৈঠকে ছিলেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, অশোক গহলৌত এবং অভিষেক মনু সিঙ্ঘভি, ডিএমকে নেত্রী কানিমোঝি, তৃণমূল নেতা ডেরেক ও ব্রায়েন এবং আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল, বহুজন সমাজ পার্টির নেতা দানিস আলীসহ আরো অনেকে। এরপরই ২২টি বিরোধী দলের প্রতিনিধিরা বলেছেন, যে পাঁচটি বুথের ক্ষেত্রে ভিভিপ্যাটের সিøপ এবং ইভিএম মিলিয়ে দেখার কথা বলেছে নির্বাচন কমিশন, সেই পাঁচটি বুথ গণনার আগেই বাছাই করে ফেলতে হবে। নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী শেষ রাউন্ডের ভোটের পরই এই পাঁচটি বুথকে লটারির ভিত্তিতে চিহ্নিত করার কথা। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেছেন, কংগ্রেস বা অন্য কাউকে ভোট দিলেও সেই ভোট বিজেপির খাতায় জমা হচ্ছে, এই ধরনের ঘটনা আটকাতেই ব্যবস্থা নিচ্ছেন তারা।

মঙ্গলবার রাতেই বদলে দেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের তথ্য, নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে এমন অভিযোগ করেছেন দক্ষিণ দিল্লি লোকসভা কেন্দ্রে আম আদমি পার্টির প্রার্থী রাঘব চাড্ডা। ইভিএমে কারচুপির অভিযোগ তুলে উত্তরপ্রদেশের গাজীপুরে অবস্থান বিক্ষোভে বসেছেন এই কেন্দ্রের জোটপ্রার্থী এবং বহুজন সমাজ পার্টির নেতা আফজল আনসারি। সাত দফার লোকসভা নির্বাচনের ভোটপর্ব মিটতেই ইভিএম কারচুপির অভিযোগ নিয়ে এককাট্টা দেশের সব বিরোধী রাজনৈতিক দলগুলো। এরই মধ্যে সেই বিতর্কে ইন্ধন জুগিয়েছে উত্তরপ্রদেশের চান্দৌলিতে একটি গণনাকেন্দ্রে ট্রাকে করে ইভিএম নামানোর ভিডিও ফুটেজ সামনে আসায়। নির্বাচনের দুই দিন পর কেন গণনাকেন্দ্রে ইভিএম ঢোকানো হচ্ছে, সেই প্রশ্ন তুলেছেন সমাজবাদী পার্টি কর্মীরা। অভিযোগ সামনে আসার পর প্রশাসনের তরফে বলা হয়েছে, এই ৩৫টি ইভিএম নির্বাচনের দিন ‘রিজার্ভ’ বা অতিরিক্ত হিসেবে রাখা হয়েছিল। যাতায়াতের সমস্যার জন্য এই ইভিএম গণনাকেন্দ্রে পৌঁছতে দেরি হয়েছে।

এদিকে আগেই, বিরোধীদের ৫০ শতাংশ ভিভিপ্যাটের দাবি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শতভাগ ভিভিপ্যাট মানে ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেলস গণনার আর্জি নিয়ে কয়েকজন প্রযুক্তিবিদ সুপ্রিম কোর্টে দ্বারস্থ হলে বিরক্তিকর আবেদন বলে উড়িয়ে দিয়েছেন অবকাশকালীন বেঞ্চের বিচারপতিরা। ইভিএমের কারচুপি হওয়ার আশঙ্কা প্রকাশ করে শতভাগ ইভিএমের দাবি করেন একদল প্রযুক্তিবিদ। ওই দলটির নাম দেওয়া হয়েছে, টেকফরঅল। তারা প্রত্যেকটি ইভিএমের সঙ্গে ভিভিপ্যাটও গণনা করার দাবি জানিয়েছিলেন। কিন্তু বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি এমআর শাহের অবকাশকালীন বেঞ্চ তাদের এই আবেদনে কোনো সারবত্তা নেই বলে দাবি করেছেন। এমনকি ভর্ৎসনার সুরে সুপ্রিম কোর্ট জানান, বারংবার এ ধরনের আবেদন এনে সময় নষ্ট করা হচ্ছে। ‘বিরক্তকর’ বলে ব্যাখ্যা করেছেন বিচারপতিরা।

উল্লেখ্য, নির্বাচন চলাকালীন ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন ২১টি বিরোধী দলের প্রতিনিধিরা। বিরোধীদের দাবির চ্যালেঞ্জ জানিয়ে কমিশনের তরফে জানানো হয়, ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার মতো পরিকাঠামো নেই তাদের। পাশাপাশি, অত সংখ্যক ভিভিপ্যাটের গণনা হলে, সার্বিক ফল বেরুতে আরো কয়েকদিন দেরি হবে বলে জানায় কমিশন। এর পর বিরোধীরা ৩০ শতাংশ ভিভিপ্যাটের আর্জি জানান। এর আগে একটি বিধানসভায় একটি ভিভিপ্যাট রাখার সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। সুপ্রিম কোর্ট তা বাড়িয়ে পাঁচটি করার নির্দেশ দেন। আগামীকাল ২৩ মে লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফল বের হবে।

অন্যদিকে প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র ভোটে না দাঁড়ালেও প্রচারে ছিলেন আগাগোড়াই। এবার ভোট পরবর্তী কর্মকান্ডেও সক্রিয় হয়ে উঠেছেন প্রিয়াঙ্কা। বুথফেরত সমীক্ষার ফল সামনে আসার পর মুষড়ে পড়া কংগ্রেসের কর্মী-সমর্থকদের চাঙ্গা করতে অডিও বার্তা পাঠিয়েছেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা। বুথফেরত সমীক্ষার গুজবে কান না দিতে দলীয় কর্মীদের পরামর্শ দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। অডিও বার্তায় প্রিয়ঙ্কা বলেছেন, বুথফেরত সমীক্ষার ফলে হতাশ হবেন না। আপনাদের মনোবল ভেঙে দিতেই এই কৌশল নেওয়া হয়েছে। এই সময় সতর্ক থাকার সময়। ভোটগণনা কেন্দ্র এবং স্ট্রং রুমের দিকে সতর্ক নজর রাখুন। আমাদের চেষ্টার ফল মিলবেই, এইটুকু আত্মবিশ্বাস আমাদের আছে।

ওদিকে আবার ভোট গণনার এক দিন আগে ভয়াবহ ঘটনা ঘটেছে ভারতের উত্তর পূর্বাঞ্চলে। অরুণাচল প্রদেশের তিরাপে জঙ্গি হানায় নিহত হয়েছেন ১০ জন। তাদের মধ্যে রয়েছেন ন্যাশনাল পিপলস পার্টির বিধায়ক টিরং আবোহ। মনে করা হচ্ছে, ঘটনার পেছনে রয়েছে ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড (এনএসসিএন) গোষ্ঠীর হাত। মঙ্গলবার টুইটার হ্যান্ডেলে এই শোক সংবাদের সত্যতা স্বীকার করেছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। নিহত দলীয় বিধায়ক ও তার পরিবারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে কেন্দ্রের হস্তক্ষেপ দাবি করেছেন সাংমা। অরুণাচল প্রদেশে এই নৃশংস হত্যাকান্ডের তীব্র নিন্দা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং প্রধানমন্ত্রীর দফতরকে হত্যাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। জানা গেছে, তিরাপ জেলার বোগাপানি অঞ্চলে বিধায়কের গাড়িতে হামলা চালায় জঙ্গিরা। গুলি করে মারা হয় গাড়ির আরোহী তার পরিবারের ছয় সদস্যকে। তারপরে গাড়িটিও জ্বালিয়ে দেয় দুষ্কৃতকারীরা। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে অরুণাচল প্রদেশের খোনসা পশ্চিম কেন্দ্র থেকে এনপিপি প্রার্থী হিসেবে লড়ছিলেন বিধায়ক টিরং আবোহ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close