সংসদ প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০১৯

সংসদের দ্বিতীয় অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

কার্য-উপদেষ্টা কমিটিতে সিদ্ধান্ত

আগামী ৩০ এপ্রিল পর্যন্ত একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন চালানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে বর্তমান সংসদের দ্বিতীয় কার্য-উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সভায় কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার পর্যন্ত চলবে। তবে প্রয়োজনে এ সময় স্পিকার পরিবর্তন করতে পারবেন।

গত ২৪ এপ্রিল একাদশ জাতীয় সংসদের ২য় অধিবেশন শুরু হয়। শুক্রবার ও শনিবার বন্ধ থেকে এ অধিবেশনের কর্মদিবস হবে পাঁচ দিন। প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে।

বৈঠকের শুরুতে শ্রীলঙ্কায় সংঘটিত গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সাবেক মন্ত্রী, জাতীয় সংসদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপির নাতি শিশু জায়ান চৌধুরীর নির্মম মৃত্যুতেও শোক ও দুঃখ প্রকাশ করে কমিটি। এ অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে জানানো হয়, চলতি অধিবেশনে এখন পর্যন্ত একটি সরকারি বিলের নোটিস পাওয়া গেছে। এছাড়া গত অধিবেশনে অনিষ্পন্ন ৫টি বিলসহ ৬টি সরকারি বিল রয়েছে। পাশের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ২টি ও উত্থাপনের অপেক্ষায় ১টি সরকারি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিস পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ১টি বেসরকারি বিল রয়েছে।

বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close