মুন্সীগঞ্জ প্রতিনিধি

  ২০ সেপ্টেম্বর, ২০১৮

দ্রুত এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ অগ্রগতি ৬৬ ভাগ

চীন থেকে মোংলা বন্দর হয়ে মাওয়ার প্রকল্প এলাকায় পৌঁছেছে পদ্মা সেতুর মডিউল-৩ এর ৬ নম্বর স্প্যান বা সুপার স্ট্রাকচার। মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে এখন সেটি নিয়ে ব্যস্ত শ্রমিকরা। এই ইয়ার্ডে প্রস্তুত রয়েছে আরো সাত স্প্যান। এখন ১৩ ও ১৪ নম্বর খুঁটির ওপর ষষ্ঠ স্প্যান বসানোর কাজ শুরু হয়েছে। এদিকে, সর্বশেষ তথ্য অনুযায়ী মূল সেতুর সার্বিক অগ্রগতি ৬৬ ভাগ সম্পন্ন হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম। তিনি বলেন, ভরা বর্ষা মৌসুমে প্রবল স্রোত উপেক্ষা করেই উভয় প্রান্তে নির্মাণ কর্মযজ্ঞ চলছে।

পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন, সেতুর প্রতিটি খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এরই মধ্যে ১২টি খুঁটি সম্পন্ন হয়ে গেছে। এর মধ্যে ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপর পাঁচটি স্প্যান বসানো হয়েছে। জাজিরা প্রান্তে এসব খুঁটির ওপরই এখন ৭৫০ মিটার দৈর্ঘ্যরে মূল অবকাঠামো দৃশ্যমান।

প্রকল্পের দায়িত্বশীল এক প্রকৌশলী জানান, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির ওপর প্রথম স্প্যান, চলতি বছরের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটির ওপর দ্বিতীয় স্প্যান, গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর তৃতীয় স্প্যান এবং গত ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান স্থাপনে পদ্মা সেতুর মূল অবকাঠামো ৬০০ মিটার দৃশ্যমান হয়। আর ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর খুঁটির ওপর পঞ্চম স্প্যানটি বসানোর পর পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে মূল সেতুর ৭৫০ মিটার অবকাঠামো।

পদ্মা সেতুর এক নির্বাহী প্রকৌশলী জানান, ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে দ্বিতল পদ্মা সেতুতে সব মিলিয়ে ৪২টি খুঁটি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি খুঁটির ওপর বসবে ৪১টি স্প্যান। এর মধ্যে ৪০টি খুঁটি থাকবে পানিতে আর ডাঙায় দুটি খুঁটি। ডাঙায় থাকা দুটি খুঁটি সংযোগ সড়কের সঙ্গে মূল সেতুকে যুক্ত করবে। ছয়টি মডিউলে বিভক্ত থাকবে সেতু। মাওয়া প্রান্তে ১ হাজার ৪৭৮ মিটার ভায়াডাক্ট (ঝুলন্ত পথ) থাকবে। জাজিরা প্রান্তে থাকবে ১ হাজার ৬৭০ মিটার।

বঙ্গবন্ধুর ম্যুরাল তৈরির প্রক্রিয়া : মূল সেতুর কর্মযজ্ঞের পাশাপাশি অন্য আনুষঙ্গিক কাজও চলমান রয়েছে। পদ্মা সেতুর দুই প্রান্তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল তৈরির প্রক্রিয়া শুরু করা হয়েছে। আগস্টের শেষে শিল্পী আবুল হাসিমের নেতৃত্বে একটি টিম প্রকল্প এলাকায় ম্যুরাল নির্মাণস্থল ঘুরে দেখে গেছেন। সেতু চালু হওয়ার আগেই বঙ্গবন্ধুর ম্যুরাল সম্পন্ন করার লক্ষ্যে কাজ চলছে।

৪টি খুঁটির নতুন ডিজাইন অনুমোদন : দায়িত্বশীল প্রকৌশলী সূত্রে জানা গেছে, পদ্মার তলদেশের গভীরে নরম মাটি থাকায় ৩৩, ৩৪, ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ডিজাইনে পরিবর্তন আনা হয়। নতুন ডিজাইনে এ ৪ খুঁটিতে ৭টি করে পাইল বসছে। অন্য খুঁটির মতো রেকিং ছয়টি পাইল এবং মাঝে ভার্টিক্যাল অর্থাৎ সরাসরি সোজা আরো একটি পাইল স্থাপন করা হচ্ছে। তবে দৈর্ঘ্য কমিয়ে ১২৮ থেকে ১১৪ মিটার করা হচ্ছে। এরই মধ্যে এসব পাইলের নকশা অনুমোদন হয়ে গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close