নিজস্ব প্রতিবেদক

  ০৩ সেপ্টেম্বর, ২০১৮

স্বপ্নের মেট্রোরেল

নির্ধারিত সময়ের আগে শেষ হওয়ার আশা

খুঁটি তৈরি। তার ওপর গার্ডার বসানো। কোথাও চলেছে খুঁটির পাইলিং। আবার কোথাও পাইল ক্যাপ বসানো। এ নিয়েই আপাতত ব্যস্ত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ফেজের কাজ। খুঁটির ওপর গার্ডারই বলে দিচ্ছে ‘স্বপ্নের’ মেট্রোরেলের কাজের দ্রুত গতি। প্যাকেজ তিন ও চার এর আওতায় এরই মধ্যে ১৮টি খুঁটি ও ২২টি ভায়াডাক্টের কাজ শেষ হয়েছে। এভাবে ঢাকার যোগাযোগ ব্যবস্থার সংকট দূর করতে অগ্রাধিকার-ভিত্তিক প্রকল্প মেট্রোরেলের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। প্রকল্প সংশ্লিষ্টরা বলেছেন, ২০২০ সালে এ প্রকল্পের মেয়াদ দেওয়া থাকলেও এর আগেই এ প্রকল্পটি বাস্তবে দেখা যাবে। মেট্রোরেলের কাজে সন্তোষ প্রকাশ করে এর অবকাঠামো যাতে টেকসই হয়ে সেদিকে খেয়াল রাখার তাগিদ সাধারণ মানুষের।

সরকারের অগ্রাধিকার প্রকল্প হিসেবে মেট্রোরেল প্রকল্পের সার্বিক কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

ঢাকা শহরকে বাইপাসের মাধ্যমে ঢাকা এবং এর পার্শ্ববর্তী এলাকার যানজট কমানোর জন্য ঢাকা ইস্ট-ওয়েস্ট ইলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের ঢাকা-আরিচা মহাসড়কের বলিয়াপুর থেকে নিমতলী-কেরানীগঞ্জ-ফতুল্লা বন্দর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে লাঙলবন্দ পর্যন্ত প্রকল্পটির কাজ অতিদ্রুত শুরু করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ দেওয়া হয়।

এমআরটি লাইন-৬ প্যাকেজ তিন ও চার উপ-প্রকল্প ব্যবস্থাপক বলেন, লাঞ্চিং গার্ডার লাগানো হয়েছে, সেগমেন্টগুলো লাগানো হচ্ছে। ইতোমধ্যে সিপি থ্রি ও সিপি ফোর এর মেজর অংশের পাইলিং করা হয়েছে।

এমআরটি লাইন-৬ প্রকল্প ব্যবস্থাপক মো. শাজাহান বলেন, ওয়ার্কশপের কাজ চলছে। অপারেশন কন্ট্রোল সেন্টার, অ্যাডমিনিস্ট্রেশন ভবন, ট্রেনিং সেন্টার ভবন ইত্যাদির নির্মাণ চলছে। প্যাকেজ পাঁচ ও ছয় এর আওতায় চলছে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত গ্যাস, বিদ্যুৎ ও ওয়াসার লাইন স্থানান্তরের কাজ। এ ছাড়া প্যাকেজ সাত এর ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেমের ১০ শতাংশ কাজ ও প্যাকেজ আট এর রেল কোচ ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহের কাজ ২০ শতাংশ সম্পন্ন।

এমআরটি লাইন-৬ উপ প্রকল্প পরিচালক মিজানুর রহমান বলেন, এখন পর্যন্ত আমাদের যে প্ল্যান তার থেকে আমরা এগিয়ে আছি, বিধায় আমাদের নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করা যাবে।

মেট্রোরেলের কাজগুলো সম্পর্কে সাধারণ মানুষের তেমন একটা ধারণা না থাকলেও কাজ দ্রুত ও টেকসই হবে এমন প্রত্যাশা তাদের। বর্তমানে মেট্রোরেলের পুরো প্রকল্পের প্রায় ১৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।

তিন এবং চারের অধীনে পাইল ১৭৬৬টি পাইল ক্যাপ ৯৫ খুঁটি ১৮ ও সেগমেন্ট ১১৮টি এবং ভায়াডাক্ট ২২টির কাজ সম্পন্ন হয়েছে। এ ছাড়া অন্য কাজও দ্রুত গতিতে চলছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close