নিজস্ব প্রতিবেদক

  ২০ আগস্ট, ২০১৮

দেশের মাটিতে নামল নতুন বিমান আকাশবীণা

চতুর্থ প্রজন্মের উড়োজাহাজ বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার যুক্তরাষ্ট্র থেকে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেছে। গতকাল রোববার বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে বিমানটি অবতরণ করে। যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির কাছ থেকে কেনা চারটি অত্যাধুনিক উড়োজাহাজের মধ্যে ‘আকাশবীণা’ নামের প্রথমটি পৌঁছাল। বাকি আরেকটি আসবে নভেম্বরে এবং আগামী বছরের নভেম্বরে আসবে আরো দুটি।

মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সিয়াটল কারখানা থেকে যাত্রা করে সরাসরি শাহজালাল বিমানবন্দরে পৌঁছে এটি। আগামী ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওইদিন সন্ধ্যায় ঢাকা থেকে কুয়ালালামপুরের উদ্দেশে বাণিজ্যিক যাত্রা শুরু হবে আকাশবীণার। এটি দিয়ে আপাতত কুয়ালালামপুর ও সিঙ্গাপুরে ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান।

বিমান সূত্র জানায়, ২০০৮ সালে চারটি ড্রিমলাইনার উড়োজাহাজ কিনতে বোয়িং কোম্পানির সঙ্গে চুক্তি করে বিমান। চুক্তি অনুযায়ী, ২০২০ সালে এগুলো সরবরাহ করার কথা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে নির্ধারিত সময়ের আগে ২০১৯ সালের মধ্যেই চারটি ড্রিমলাইনার সরবরাহ করতে সম্মত হয় বোয়িং। প্রধানমন্ত্রীর দেওয়া আকাশবীণা, হংস বলাকা, গাঙচিল ও রাজহংস নামের এই উড়োজাহাজ দিয়ে নতুন রুট এবং বন্ধ হয়ে যাওয়া ইউরোপসহ দূরপাল্লার রুটগুলো চালু করতে চায় রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close