নিজস্ব প্রতিবেদক

  ০৮ আগস্ট, ২০১৮

নির্বাচনে কিছু অনিয়ম হয়েই থাকে : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা বলেছেন, জাতীয় নির্বাচনে কোথাও কোনো অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেওয়ার সুযোগ তার নেই। তবে অনিয়ম হলে নিয়ম অনুযায়ী, ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, নির্বাচনে কিছু অনিয়ম হয়েই থাকে। নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে গতকাল মঙ্গলবার এক প্রশিক্ষণ

কর্মশালার উদ্বোধন শেষে সিইসি এ মন্তব্য করেন। কর্মশালার মূল প্রতিপাদ্য বিষয়, ‘প্রতিবন্ধী ভোটারদের নির্বাচনে অংশগ্রহণের চ্যালেঞ্জ’ মোকাবিলা।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, বরিশাল, রাজশাহী ও সিলেট এ তিন সিটি করপোরেশন নির্বাচনের কোথাও কোথাও অনিয়ম হয়েছে। যেখানে বেশি অনিয়ম হয়েছে, আমরা সেখানে ব্যবস্থা নিয়েছি। যেমন বরিশালে আমরা বেশি অ্যাকশন নিয়েছি। বেশি কেন্দ্র স্থগিত করা হয়েছে। আর এই জাতীয় পাবলিক নির্বাচনে এ রকম অনিয়ম কিছু কিছু হয়েই থাকে।

বড় ধরনের পাবলিক নির্বাচনে অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেওয়ার সুযোগ আমার নেই। অনিয়ম হলে আমরা যেভাবে ব্যবস্থা গ্রহণ করি, সেভাবে করব। কোনো অনিয়ম হলে তদন্ত করে হোক বা যেভাবে হোক, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে, যোগ করেন সাবেক আমলা এই নির্বাচন কমিশনার।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, নিরাপদ সড়কের দাবি শিক্ষার্থীদের করা আন্দোলনের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কোনো সম্পর্ক নেই। এটা ভিন্ন ইস্যু। এটা নিয়ে আমাদের উদ্বেগের কিছু নেই। এখানে নির্বাচন নিয়ে কোনো কথা বলতেই শুনিনি। এটা সরকার দেখবে, আর যারা আন্দোলন করছে তারা দেখবে।

রাজনৈতিক দল-গণফোরামের সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল বলেছেন বর্তমান ইসির ওপর জনগণের আস্থা নেই, সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওনি (কামাল) কীভাবে দেখেন তা আমি জানি না। জাতির কী পরিসংখ্যান তার কাছে রয়েছে, সেটা আমার জানা নেই। একটা কথা বলতে হলে পরিসংখ্যান নিতে হবে; দেখতে হবে তার কাছে ভোট দিয়ে বা অন্য কোনোভাবে জাতি তাকে বলেছে কি না। এ ধরনের কথা তো আমরা শুনি না। নির্বাচন কমিশন কোনো অস্বস্তিতে নেই; মন্তব্য করেন সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সংবিধানের আলোকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের উপযোগী পরিবেশ আছে। আমি তো কোনো অসুবিধা দেখছি না। আমরা মনে করি না, সংসদ নির্বাচনে এ রকম কোনো অসুবিধা হবে। তবে, জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি আগে থেকেই রয়েছে। অক্টোবরের দিকে তফসিল ঘোষণা শুরু হবে। ডিসেম্বরের দ্বিতীয়ার্ধ বা জানুয়ারির প্রথম দিনে নিয়ম অনুসারে যেটা হয়, তখন নির্বাচন হবে। জানুয়ারির ২৮ তারিখের মধ্যে ভোট হবে। তবে কমিশন এখনো জাতীয় নির্বাচনের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি; পরে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। নির্বাচন তো করতেই হবে। আমাদের বাধ্যবাধতা রয়েছে জানান সিইসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close