মুহাজিরুল ইসলাম রাহাত, সিলেট

  ২৮ জুলাই, ২০১৮

সিলেট উত্তাল শেষ মুহূর্তের প্রচারণায়

একেবারে শেষ মুহূর্তেও প্রচাণায় গতকাল শুক্রবার উত্তাল ছিল সিলেটের ভোটের মাঠ। মেয়র ও কাউন্সিলরদের প্রচারের পাশাপাশি উত্তেজনা ও উৎকণ্ঠা বিরাজ করছে সর্বত্র। এদিকে, গত বৃহস্পতিবার রাত দেড়টার দিকে নগরের চৌকিদেখী এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের নির্বাচনী কার্যালয়ে ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন বদর উদ্দিন আহমদ কামরান। তিনি এ ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান। স্থানীয় ছাত্রলীগ নেতা আফজাল জানান, দুটি মোটরসাইকেলে করে এসে অজ্ঞাত পরিচয় দুর্বৃত্তরা এ ককটেল বিস্ফোরণ করে পালিয়ে যায়। এ ব্যাপারে মহানগর বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌসুল হোসেন বলেন, এ ঘটনায় এখনো পর্যন্ত কাউকে আটক করা যায়নি। তবে আমরা বিষয়টি গুরুত্বসহকারে তদন্ত করছি।

অপরদিকে, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। শুক্রবার নগরীর জেলা পুলিশ লাইন কোয়ার্টারে গণসংযোগকালে তিনি বলেন, একটি পক্ষ পরিস্থিতি ঘোলাটে করার পাঁয়তারা করছে। হাইকোর্টে নির্দেশনার পরও পুলিশ বিএনপি নেতাকর্মীদের আটক করছে। এ অবস্থা চলতে থাকায় সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। তিনি বলেন, পরিস্থিতি যাহোক বিএনপি শেষ পর্যন্ত মাঠে থাকবে।

এ সময় তিনি বলেন, মুখের কথা আর মিথ্যে প্রতিশ্রুতিতে উন্নয়ন হয় না। যারা আজ উন্নয়ন নিয়ে কথা বলেন, তারা তাদের সরকার ও অর্থমন্ত্রী থাকা সত্ত্বেও নগরের উন্নয়ন করতে ব্যর্থ হয়েছেন। এ কারণেই আজ শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছেন। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে আবারো তাকে মেয়র নির্বাচিত করতে নগরবাসীর প্রতি তিনি আহ্বান জানান।

অপরদিকে, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, সিলেটে নৌকার গণজোয়ার দেখে একটি মহল দিশেহারা হয়ে পড়েছে। পরাজয় নিশ্চিত জেনে তারা ইতোমধ্যে অগ্নিসন্ত্রাস ও বোমাবাজি শুরু করেছে। এসব কর্মকান্ডের কারণেই নগরবাসী তাদেরকে প্রত্যাখ্যান করে নৌকার পক্ষে রায় দেবেন। আর নৌকা বিজয়ী হলে সন্ত্রাস ও লুটপাট নয়, নগরবাসীর কাক্সিক্ষত উন্নয়ন নিশ্চিত করব। শুক্রবার নগরীর শেখঘাট ও চালিবন্দরসহ বিভিন্ন স্থানে গণসংযোগকালে তিনি এসব কথা বলেন।

আজ শনিবার রাত ১২ টা থেকে মোটরসাইকেল চলাচল এবং রোবাবার রাত ১২ টা থেকে বৈধ-অবৈধ অস্ত্র বহন ও প্রদর্শন এবং মোটরযান চলাচলের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। নিষেধাজ্ঞার আওতায় রয়েছে, টক্সিক্যাব, বেবিট্যাক্সি, অটোরিকশা (সিএনজি), মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, টুভক, টেম্পো, নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইকসহ যন্ত্রচালিত যানবাহন। তবে নির্বাচনে প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এই নির্দেশ প্রযোজ্য হবে না। এ ছাড়াও অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। গতকাল শুক্রবার এসএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। আর গতকাল শুক্রবার রাত ১২টার মধ্যে বহিরাগতদের নগর ত্যাগ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে প্রেরিত এ নির্দেশনায় আরো বলা হয়েছে, কর্মজীবী ও সিটি এলাকার নিয়মিত বসবাসকারী ব্যতীত বহিরাগত সকলে শুক্রবার রাত ১২টার মধ্যে নগরী ছাড়তে হবে। এ সময়ের পর সিটি করপোরেশন এলাকায় বহিরাগত কাউকে পাওয়া গেলে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। ফলে যারা সিটি এলাকার ভোটার নন বা যারা পর্যটক আছেন তাদেরকে ঘোষিত নির্দেশনা অনুযায়ী, উল্লিখিত সময়ের মধ্যেই নগরী ত্যাগ করতে হবে। এদিকে, নির্বাচন কমিশনের এমন নির্দেশনার কারণে বহিরাগতদের বা পর্যটকদের জন্য সকল রকম আবাসিক হোটেলে বুকিং বা ভাড়া দেওয়া বন্ধ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist