reporterঅনলাইন ডেস্ক
  ১৫ জুলাই, ২০১৮

এগিয়ে ফ্রান্স চাপে থাকবে ক্রোয়েশিয়া

কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, ফাইনাল এগুলো ফিফটি ফিফটি ম্যাচ। যে কেউ জিততে পারে। যে ভালো খেলবে, যার নার্ভ থাকবে তারা চ্যাম্পিয়ন হবে। যাদের ট্যাকটিস কাজে লাগবে তারা শিরোপা জিতবে। তারপরও ফ্রান্সকে এগিয়ে রাখব। কারণ তাদের গোলরক্ষক থেকে শুরু করে রক্ষণভাগ, মিডফিল্ড ও স্ট্রাইকার লাইন অনেক শক্তিশালী। তারা যেমন ক্লাবের হয়ে ভালো খেলে তেমনি দেশের জার্সি গায়েও ভালো খেলছে। সবাই তাদের নামের প্রতি সুবিচার করে খেলছে। এবারের বিশ্বকাপে সবচেয়ে পরিপূর্ণ দল মনে হয়েছে বেলজিয়ামকে। তাদের সেমিফাইনালে হারিয়ে ফাইনালে এসেছে ফ্রান্স। সবমিলিয়ে ফ্রান্সকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শক্তিশালী মনে হচ্ছে। পজিশন মাফিক যদি দুই দলের শক্তিমত্তা বিশ্লেষণ করা হয় তাহলেও ফ্রান্স এগিয়ে থাকছে। ফ্রান্স এর আগেও শিরোপা জিতেছে। রানার্স-আপ হয়েছে। তাদের প্রজন্ম ভিত্তিক এটাই সেরা টিম। তারা খুব করে চাইবে দ্বিতীয়বার শিরোপা জিততে। এমবাপ্পে-পগবা-গ্রিজমানরা চাইবে শিরোপা জিততে। তাদের জন্য। তাদের কোচের জন্য। এই প্রজন্মের জন্য।

তারপরও ক্রোয়েশিয়াকে খাটো করে দেখার উপায় নেই। তারা সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করেছে। ইংল্যান্ডের মতো ফ্রান্সের বিপক্ষেও যদি তারা খুব ভালো খেলে ফেলে তাহলে ফল ভিন্নও হতে পারে। ক্রোয়েশিয়া একটু চাপে থাকতে পারে। কারণ তাদের প্রথম ফাইনাল। তবে তাদের চাওয়া-পাওয়ার কিছু নেই। হারানোর কিছু নেই। তারা ফাইনালে এসে এরই মধ্যে ইতিহাস গড়েছে। শিরোপা জিতলে প্রত্যেকে অনন্য উচ্চতায় আসীন হবে। ইতিহাসে নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে রাখতে পারবে। তারা চাপমুক্ত হয়ে তাদের স্বাভাবিক খেলাটা খেলবে। মানসিকভাবে তারা ফুরফুরে থাকতে পারে। এটা তাদের জন্য শক্তিশালী দিক।

দিদিয়ের দেশম বেশ অভিজ্ঞ কোচ। তিনি ১৯৯৮ সালে ফ্রান্সের হয়ে শিরোপা জিতেছিলেন। তখন তিনি অধিনায়ক ছিলেন। এখন কোচ হিসেবে শিরোপা জিতে ইতিহাস গড়ার সুযোগ তার সামনে। তার আগে কেবল দুইজন খেলোয়াড় ও কোচ হিসেবে শিরোপা জিতেছেন। এবার ফ্রান্স শিরোপা জিতলে অনন্য এই রেকর্ডধারীদের কাতারে প্রবেশ করবেন দেশম। জটকো দালিচের চেয়ে দেশমের টেকনিক, ট্যাকটিস, পরিকল্পনা সবকিছু এগিয়ে। তার তত্ত্বাবধানে ফ্রান্সও এগিয়ে থাকবে।

গোল্ডেন বল জয়ের দৌড়ে লুকা মডরিচ এখন পর্যন্ত এগিয়ে আছেন। যদি কেউ বল জিতে তাহলে সেটা মডরিচই জিতবে। গোল্ডেন গ্লাভস জয়ের দিক দিয়ে ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস এগিয়ে থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist