আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ জুলাই, ২০১৮

নওয়াজ-মরিয়ম কারাগারে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজ রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে প্রথম রাত কাটিয়েছেন। সেখানে তারা ‘বি’ ক্লাস সুবিধা পাচ্ছেন। গত শুক্রবার লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর তাদের আটক করা হয়। আটকের পর তাদের বিশেষ একটি বিমানে করে ইসলামাবাদে নেওয়ার পর তাদের আদিয়ালা কারাগারে নেওয়া হয়। খবর পিটিআই, দ্য নিউজ, ডনের।

পাকিস্তানে ‘বি’ ক্লাস কারাবন্দিরা নিয়মিত বন্দিদের তুলনায় বেশি সুবিধা ভোগ করেন। সামাজিক মর্যাদা, শিক্ষা, অভিজাত জীবনযাপনে অভ্যস্তদের ‘বি’ ক্লাস সুবিধা দেওয়া হয়। সরকারি আদেশে জেলবন্দিরা এ সুবিধা পান। এমনকি তারা অনুমতিসাপেক্ষে নিজেদের ব্যয়ে এসি, টেলিভিশন, ফ্রিজ ও পত্রিকা পেয়ে থাকেন। ‘এ’ ও ‘বি’ ক্লাস জেলের কক্ষগুলোতে সাধারণত একটি খাট, একটি চেয়ার, একটি চায়ের পাত্র, বৈদ্যুতিক বাতি না থাকলে লণ্ঠন, একটি শেলফসহ প্রয়োজনীয় ওয়াশিং ও স্যানিটারি উপকরণ থাকে।

দেশটির সংবাদমাধ্যম দ্য নিউজ বলছে, দেশটিতে বন্দিদের সামাজিক অবস্থান, শিক্ষা অথবা জীবনযাপনের অভ্যাস অনুযায়ী কারাগারে বন্দিদের শ্রেণি নির্ধারণ করা হয়। এসব বিবেচনা করে সাবেক এই প্রধানমন্ত্রী ও তার মেয়েকে কারাগারে ‘বি’ ক্লাসের সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে।

দুর্নীতির দায়ে দ-প্রাপ্ত সাবেক এই প্রধানমন্ত্রীকে দেশটির সুপ্রিম কোর্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা করায় আগামী ২৫ জুলাই দেশটির সাধারণ নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি। তবে নির্বাচনে অংশ নিতে না পারলেও গ্রেফতারের আগে লন্ডন থেকে এক টুইট বার্তায় জানান, তার রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) কর্মীদের সংগঠিত করতে দেশে ফিরছেন তিনি।

দুর্নীতির মাধ্যমে অর্থ হাতিয়ে লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ি কেনার দায়ে গত সপ্তাহে পাকিস্তানের এক আদালত নওয়াজ ও তার মেয়েকে দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করেন। এতে নওয়াজকে ১০ বছর ও তার মেয়ে মরিয়মকে সাত বছরের কারাদন্ড দেওয়া হয়। অবৈধ সম্পত্তির মালিকানার দায়ে ও পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসায় আরো দুটি মামলা চলমান রয়েছে নওয়াজ শরিফের বিরুদ্ধে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist