ক্রীড়া ডেস্ক

  ২১ জুন, ২০১৮

রোনালদো ভেলায় পর্তুগাল

বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে রেকর্ড গড়া হ্যাটট্রিক করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তার একক নৈপুণ্যের ওপর ভর করেই আইবেরিয়ান ডার্বি ড্র করেছিল পর্তুগাল। কালকেও আবার জ্বলে উঠলেন সিআর সেভেন। মস্কোর লুঝনিকির স্টেডিয়ামে তার দুর্দান্ত এক গোলে মরক্কোকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রেখেছে পর্তুগাল।

কালকের ম্যাচের প্রথম মিনিট থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে দুই দল। শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল মরক্কো। কিন্তু খালিদ বাউতাইবের মাথা ছোঁয়া বলটি চলে যায় পর্তুগালের গোলপোস্টের বাইরে। এরপরই রোনালদোর ঝলক। ৪ মিনিটের সময় হুয়াও মৌতিনহোর কর্নার কিক থেকে উড়ে আসা বলে লাফিয়ে উঠেন রিয়াল মাদ্রিদ ফরওয়ার্ড। শক্তিশালী হেড থেকে মরক্কোর জালে বল জড়িয়ে দেন রোনালদো।

এরপর গোল শোধে মরিয়া মরক্কো পর্তুগিজ শিবিরে একের পর এক আক্রমণ করে নির্ধারিত সময় পর্যন্ত। কিন্তু তাদের হতাশ হতে হয়েছে পর্তুগালের শক্তিশালী রক্ষণভাগের কাছে। সেই সঙ্গে ছিল পর্তুগাল গোলরক্ষক রুই প্যাট্রিসিওর অনবদ্য পারফরম্যান্স। ম্যাচে সমতা ফেরাতে না পারায় এক ম্যাচ হাতে রেখেই ২০ বছর পর বিশ্বকাপের প্রত্যাবর্তনের পর্ব শেষ করতে হলো মরক্কোকে। আক্রমণভাগের গোল মিসের মহড়ার কারণে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপ থেকে ঘরে ফিরতে হচ্ছে মরক্কোকে।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই একটি রেকর্ড নিজের করে নিয়েছিলেন রোনালদো। প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন এই ৩৩ বছর বয়সী ফরওয়ার্ড। গত দুই বিশ্বকাপে মাত্র দুইটি গোল পেয়েছিলেন তিনি। এবারের বিশ্বকাপে টানা দুই ম্যাচে পেয়ে গেলেন ৪ গোল। কাল মরক্কোর বিপক্ষে এক গোল করে আরেকটি রেকর্ডেও ভাগ বসিয়েছেন তিনি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে ৬টি গোল করে ছুঁয়ে ফেলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনাকে। আন্তর্জাতিক অঙ্গনে রোনালদোর মোট গোলসংখ্যা এখন ৮৫টি। এই গোল করার পথে তিনি পেছনে ফেলেছেন হাঙ্গেরির ফুটবল কিংবদন্তি ফ্রাঙ্ক পুসকাসকে। হাঙ্গেরির হয়ে ৮৯ ম্যাচে ৮৪ গোল করেছিলেন পুসকাস। ইউরোপিয়ান অঞ্চলে জাতীয় দলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো। জাতীয় দলের হয়ে তার সামনে এখন ১৪৯ ম্যাচে ১০৯ গোল করা ইরান কিংবদন্তি আলি দায়ি।

মরক্কো বিপক্ষে জয়ে দ্বিতীয় রাউন্ডে এক পা দিয়ে রেখেছে পর্তুগাল। দুই ম্যাচে তাদের পয়েন্ট এখন ৪। ‘বি’ গ্রুপে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা শেষ ম্যাচ খেলবে ২৫ জুন। মরদোভিয়ার অ্যারেনায় তাদের প্রতিপক্ষ ইরান। অন্যদিকে একই দিনে নিয়মরক্ষার ম্যাচে মরক্কো মুখোমুখি হবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist