আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জুন, ২০২০

ভারতীয় মন্ত্রীর দাবি

চীন অন্তত ৪০ জন সেনা হারিয়েছে

লাদাখে সীমান্ত সংঘর্ষে চীন অন্ততপক্ষে ৪০ জনের মতো সেনা হারিয়েছে বলে দাবি করেছেন ভারতের একজন মন্ত্রী। হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতায় গালওয়ান উপত্যকার ওই হাতাহাতি লড়াইয়ে ভারতের ২০ সেনা নিহত ও অন্তত ৭৬ জন আহত হওয়ার কথা জানা গেলেও নিজেদের ক্ষয়ক্ষতির বিষয়ে এখনও কিছু জানায়নি চীন।

এ পরিস্থিতিতে গত শনিবার রাতে ‘টিভি নিউজ টোয়েন্টিফোর’কে দেয়া সাক্ষাৎকারে ভারতের সড়ক ও পরিবহনমন্ত্রী ভি. কে. সিং বলেছেন, “আমাদের (ভারতের) দিকে যদি ২০ জন শহীদ হন তবে তাদের (চীনের) দিকে অন্ততপক্ষে দ্বিগুণ হতাহত হয়েছে।” তবে নিজের এই বক্তব্যের পক্ষে কোনো প্রমাণ হাজির করেননি ভারতীয় সেনাবাহিনীর এ সাবেক প্রধান। ভারতের সঙ্গে ১৯৬২ সালের লড়াইসহ কোনো যুদ্ধের হতাহতের কথা মেনে না নেওয়ার ইতিহাস চীনের আছে বলে দাবি করেন তিনি। এর আগে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস চীনের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

সহিংস ওই সংঘাতের পর চীনের যেসব সেনারা ভারতীয় ভূখ-ে আটকা পড়ে গিয়েছিল ভারতীয় পক্ষ তাদের হস্তান্তর করেছে বলে জানান সিং। তবে ভি. কে. সিংয়ের এই সাক্ষাৎকারের বিষয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ভারত ভূষণ বাবু কোনো মন্তব্য করতে রাজি হননি বলে রয়টার্স জানিয়েছে।

গত শুক্রবার টেলিভিশনে সম্প্রাচারিত এক বিবৃতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) অতিক্রম করে ভারতীয় ভূখ-ে আকস্মিক কোনো হামলা ঘটনা ঘটেনি। আমাদের সীমান্ত অতিক্রম করে কেউ প্রবেশ করেনি, সেখানে কেউ অবস্থানও নেয়নি, আমাদের কোনো পোস্টও হাতছাড়া হয়নি।’ তার এই বক্তব্যের সুযোগ নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও বলেন, ভারতীয় সেনারা চীনের সীমান্ত অতিক্রম করে আক্রমণ করাতে দুই পক্ষের মধ্যে ‘ভয়ঙ্কর শারীরিক সংঘাত’ শুরু হয়।

তিনি বলেন, চীন ও ভারতের কর্মকর্তাদের মধ্যে সমঝোতা অনুযায়ী মে মাসে ভারত এলএসির চীনা পাশে তৈরি করা অবকাঠামো ভেঙে ফেলে লোকজনকে সরিয়ে নেয়ার পর উত্তেজনা হ্রাস পাচ্ছিল।

গালওয়ান উপত্যকার পরিস্থিতি যখন প্রায় স্বাভাবিক হয়ে এসেছে সেই সময় ১৫ জুন ভারতীয় সেনারা ইচ্ছাকৃতভাবে উস্কানি দিতে আবার লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল অতিক্রম করে,” বলেন ঝাও। আলোচনার জন্য চীনের কর্মকর্তা ও সৈন্যরা এগিয়ে গেলে ভারতের সামনের সারির সৈন্যরা তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে, এতে ভয়ঙ্কর শারীরিক সংঘাত শুরু হয় এবং হতাহতের ঘটনা ঘটে।’ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্রের এ বক্তব্যের পর মোদীর বক্তব্য থেকে সরে এসে চীনের সেনারা এলএসি অতিক্রম করে ভারতীয় ভূখ-ে প্রবেশ করেছিল বলে ফের অভিযোগ করতে শুরু করে ভারত। শনিবার সারাদিন ধরেই পারমাণবিক শক্তিধর এই প্রতিবেশী দেশ দুটি পরস্পরের বিরুদ্ধে এলএসি লঙ্ঘনের অভিযোগ করেছে। উত্তেজনা প্রশমণে স্থানীয়ভাবে দুই পক্ষের কমান্ডারদের মধ্যে আলোচনা চললেও বিতর্কিত সীমান্তের বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের সেনারা মুখোমুখি অবস্থান নিয়ে আছে বলে রয়টার্স জানিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close