নিজস্ব প্রতিবেদক

  ১৫ অক্টোবর, ২০১৯

চলতি মাসেই ঢুকবে ভারতের পেঁয়াজ

বাণিজ্যমন্ত্রী

চলতি মাসের শেষ দিকে ভারত পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা তুলে নিতে পারে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, চলতি মাসেই ভারত থেকে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে। তখন বাজার স্বাভাবিক হবে, দামও কমে আসবে। তবে কোনো ব্যবসায়ী অসৎ উপায়ে পেঁয়াজ মজুদ করে রাখলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, যারা অবৈধভাবে পেঁয়াজ মজুদ করবেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা শক্ত অবস্থান নিচ্ছি। মাঠে ১০টি টিম কাজ করছে। ঢাকায় ৪৫টি স্থানে টিসিবি ৪৫ টাকা করে পেঁয়াজ বিক্রয় করছে; যাতে মানুষের পেঁয়াজ নিয়ে অসুবিধা না হয়।

মন্ত্রী বলেন, কতিপয় অবৈধ মজুদদারের কারণেই দেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। যারা এই সিন্ডিকেটে জড়িত, তাদের ইতোমধ্যেই চিহ্নিত করা হয়েছে। শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মিয়ানমারে দুইদিন তাদের ধর্মীয় একটি বড় উৎসব যাওয়ায় পেঁয়াজের সাপ্লাই বন্ধ ছিল। আর ভারত থেকে তো বন্ধই। আমি দেশে ছিলাম না। আজ সকালে দেশে ফিরেছি। তবে সচিব ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছেন। পেঁয়াজ আমদানির চেষ্টা করা হচ্ছে। সমস্যাটা সাময়িক। আমাদের নিজেদের যে সোর্স ছিল, সেটা বন্ধ হওয়ার কারণে অনেক চাপ পড়ে গেছে। যাদের ওপর নির্ভর করতে হয়, সেখান থেকে বন্ধ হলে সমস্যায় তো পড়তে হয়। ভারতেও পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

তিনি বলেন, এখন মিয়ানমারের ঝামেলা মিটে গেছে। এখন সাপ্লাই শুরু হয়ে যাবে। অন্য জায়গা থেকেও আমদানির ব্যবস্থা করা হচ্ছে। সমস্যা বেশি দিন থাকবে না। এ মাসের শেষের দিকে ভারত হয়তো তাদের পেঁয়াজ নিষেধাজ্ঞা তুলে নিতে পারে। তবে তা না হলে নভেম্বরে নিজেদের নতুন পেঁয়াজ না ওঠা পর্যন্ত সমস্যাটা থাকবে। এজন্য বিভিন্ন বাজার থেকে পেঁয়াজ আনার চেষ্টা করা হচ্ছে। এ সমস্যাটা আরও কয়েকদিন থাকতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close