নিজস্ব প্রতিবেদক

  ২০ এপ্রিল, ২০১৯

শিশুরা আঁকুক নিজের মতো করে

শিল্পী হাশেম খান

অটিজম নিয়ে জন্মগ্রহণ করা শিশুদের স্বাভাবিক মিথস্ক্রিয়া এবং এ বিষয়ে সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আর্ট ক্যাম্পের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ ও চাইল্ড ফাউন্ডেশন। শিল্পী হাশেম খান ও রফিকুন নবী গতকাল শুক্রবার সকালে দুই দিনের এই আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন। বিভিন্ন স্কুল ও সংগঠনের ৮৩ জন শিশু-কিশোর এই ক্যাম্পে অংশ নিচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী হাশেম খান বলেন, আমি ‘অটিজম’ শব্দটি ব্যবহার করার পক্ষপাতি নই। আমি মনে করি, একটি শিশু যেভাবে আছে, সেটাই স্বাভাবিকতা। প্রত্যেকটা মানুষ এক রকম চেহারার হয় না। কেউ অভিনেতা বা অভিনেত্রী হয়ে জন্মায় না। মা-বাবাদের এ বিষয়গুলো বুঝতে হবে। অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, শিশুর কোথায় দুর্বলতা তা দেখতে হবে। সেই দুর্বলতা দূর করার জন্য আনন্দের মাধ্যমে শিখিয়ে তাকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে হবে। কেবল স্পেশাল চাইল্ড নয়, স্বাভাবিক শিশুদের ক্ষেত্রেও একই আচরণ করতে হবে।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, অটিজম নিয়ে জন্মগ্রহণ করা শিশুরা অধিকাংশ সময় স্বাভাবিক জীবনযাপন করার সুযোগ পায় না। তাদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করার সুযোগ পায় না। আয়োজকরা জানান, শিল্পী হাশেম খান, রফিকুন নবীসহ ৪৯ জন শিল্পী এই আর্ট ক্যাম্পে শিশুদের সঙ্গে অংশ নিচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close