পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

  ০৪ জুন, ২০১৮

বড়পুকুরিয়ার খনিতে ২১ দিন পর শ্রমিক ধর্মঘট প্রত্যাহার

পার্বতীপুরের বড়পুকুরিয়ায় কয়লাখনিতে চলমান ২১ দিনের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। একটি সমঝোতা বৈঠকের মাধ্যমে শ্রমিকরা খনিতে ফিরেছেন এবং কাজে যোগদান করেছেন। গতকাল রোববার সকাল ৭ টায় প্রথম শিফট থেকে কয়লা উত্তোলন শুরু করা হয়। এর আগে শনিবার গভীর রাত পর্যন্ত খনির মনমেলা মিলনায়তনে খনি কর্তৃপক্ষ, শ্রমিক নেতৃবৃন্দ পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের নেতাদের নিয়ে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উভয় পক্ষে সমঝোতার ভিত্তিতে খনিতে সৃষ্ট অচল অবস্থার পরিসমাপ্তি ঘটে।

তবে বৈঠকে কোন কোন বিষয়ের ভিত্তিতে সমঝোতা হয়েছে দুই পক্ষই জানাতে অপারগতা প্রকাশ করেছে। সূত্র জানিয়েছে, প্রধান শর্ত আগে কাজে যোগদান। তারপর পর্যায়ক্রমে দাবি মানার বিষয়। বিসিএমসিএল’র পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদ, বিসিএমসিএল সচিব ও জিএম (প্রশাসন) আবুল কাশেম প্রধানিয়া। শ্রমিকদের পক্ষে শ্রমিক নেতা রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আবু সুফিয়ানসহ ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। গ্রামবাসীর পক্ষে বুলবুল আহম্মেদ ও মিজানুর রহমানের নেতৃত্বে ৭ সদস্যের টিম। তাদের সঙ্গে মধ্যস্থতায় অংশ নেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক ও যুগ্ম সাধারণ সম্পাদক আমজাদ হোসেন। এ ছাড়াও পুলিশ প্রশাসনের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম, মডেল থানার ওসি হাবিবুল হক প্রধান ও খনি তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই সিরাজুল ইসলাম।

উল্লেখ্য, গত ১৩ মে থেকে শ্রমিকরা ১৩ দফা দাবি এবং খনির কারণে ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের সংগ্রাম কমিটি ৬ দফা দাবি আদায়ে ধর্মঘট ও অবরোধ কর্মসূচি পালন করে আসছিল। এ নিয়ে বিসিএমসিএল এবং ধর্মঘটকারীদের মধ্যে মারামারি মামলা পাল্টা মামলা পর্যন্ত পরিস্থিতি গড়ায়। অবশেষে পেট্রো বাংলার উচ্চ পর্যায়ে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist