খুবি প্রতিনিধি

  ২৪ এপ্রিল, ২০২০

উদ্ভাবনী ক্যাটাগরিতে দেশের মধ্যে প্রথম খুবি

বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠিত গবেষণা প্রতিষ্ঠান নিয়ে স্পেনের সিমাগো ল্যাব ও যুক্তরাষ্ট্রের স্কপাস পরিচালিত বিশ্বের ৭০২৬টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ওপর পরিচালিত (ইনডেক্স জার্নালভিত্তিক) জরিপে আবারও আন্তর্জাতিক র‌্যাংকিং-এ স্থান করে নিয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)।

প্রথম এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদ্ভাবনী ক্যাটাগরিতে গত বছরের চেয়ে ২৮ ধাপ এগিয়ে ৪২১তম স্থানে এবং দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে খুবি।

এছাড়া, সামাজিক প্রভাব ক্যাটাগরিতে অবস্থান ৫ ধাপ এগিয়ে এই বছর ২৩৭ এবং দেশের মধ্যে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। তবে গবেষণায় গত বছরের চেয়ে কিছুটা পিছিয়ে ৪৯৫তম স্থানে রয়েছে এবং দেশের মধ্যে ১০ম অবস্থানে রয়েছে খুবি।

টানা দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক র‍্যাংকিং-এ স্থান পাওয়া উপলক্ষে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে এক বার্তা দিয়েছেন।

অভিনন্দন বার্তায় তিনি বলেন, দেশে উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছা, সরকারের অবিরাম সহায়তা ও ইউজিসির ঐকান্তিক প্রচেষ্টা এই অর্জনে মুখ্য ভূমিকা রেখেছে। এজন্য তিনি প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং ইউজিসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

একই সাথে তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণাকর্মে আন্তরিকতা ও নিরন্তর প্রচেষ্টা এবং শিক্ষার্থীদের একাগ্রতা, অনুশীলন ও অভিনিবেশের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, সবার সামগ্রিক প্রচেষ্টা এ সুনাম ও সাফল্য এনে দিয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে পরিচালিত এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানের গবেষণায় খুলনা বিশ্ববিদ্যালয় প্রথমবার দেশের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে উদ্ভাবনীতে প্রথম, গবেষণায় দ্বিতীয় এবং সামাজিক গবেষণায় ষষ্ঠ স্থান লাভ করে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুবি,উদ্ভাবনী ক্যাটাগরি,খুলনা বিশ্ববিদ্যালয়,গবেষণা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close