বান্দরবান  প্রতিনিধি

  ০৩ এপ্রিল, ২০২৪

বান্দরবান মডেল মসজিদ

ইমাম নিয়োগ জটিলতায় উদ্বোধনের ১১ মাস পরও খুলেনি মসজিদ

উদ্বোধনের পরও খুলে দেওয়া হয়নি বান্দরবান সদর উপজেলার মডেল মসজিদটি। ছবি: প্রতিদিনের সংবাদ

প্রধানমন্ত্রী উদ্বোধনের ১১মাস পরও চালু হয়নি বান্দরবান সদর উপজেলার মডেল মসজিদ। এতে নামাজ আদায় থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয় বাসিন্দারাসহ দুরদূরান্ত থেকে বেড়াতে আসা মুসল্লিরা। এদিকে ইমাম নিয়োগ না হওয়ায় মসজিদ চালু হচ্ছে না বলে জানান মসজিদ কমিটি।

জানা যায়, দৃষ্টি নন্দন এ মসজিদটির সৌন্দর্য্য দেখতে প্রতিদিন দুরদুরান্ত থেকে ছুটে আসছে দর্শনার্থীরা। বান্দরবান জেলা শহরের বালাঘাটা এলাকায় নির্মিত হয়েছে সদর উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ২০১৯ সালে ১২ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে প্রায় এক একর জায়গার ওপর নির্মাণ কাজ শুরু করেন গণপূর্ত বিভাগ। ২০২৩ সালে নির্মাণ শেষ হলে ওই বছরের ১৭ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে মসজিদটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু উদ্বোধনের ১১মাস পরও মসজিদটি চালু না হওয়ায় নামাজ আদায় থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয়রাসহ দুরদূরান্ত থেকে বেড়াতে আসা মুসল্লিরা।

এদিকে স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দাদের মতে, বান্দরবানের অনেক স্বপ্নের এই মডেল মসজিদটি, দেখতেও অনেক সুন্দর। প্রতিদিন এই মসজিদের সৌন্দর্য্য দেখতে আশপাশের এলাকা থেকে অনেক দর্শনার্থী ছুটে আসে। কিন্তু প্রধানমন্ত্রী উদ্বোধন করে দেওয়ার পরও এখনো মসজিদটি নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হচ্ছে না। যার কারণে স্থানীয় মুসল্লিসহ ও বিভিন্ন এলাকা থেকে দেখতে আসা দর্শনার্থীরা নামাজ আদায় থেকে বঞ্চিত হচ্ছে।

দর্শনার্থীরা জানান, মসজিদটি দেখতে অনেক সুন্দর। চালু না থাকাতে নামাজ আদায় করতে পারি নাই। যদি নামাজ আদায়ের জন্য চালু করে দেওয়া হয় তাহলে আমাদের মত যারা মসজিদ দেখতে আসবে তারা মসজিদের সৌন্দর্য্য উপভোগের পাশাপাশি নামাজ আদায় করতে পারবে। তাই দ্রুত সময়ে মসজিদটি নামাজ আদায়ের জন্য খুলে দেওয়ার দাবি এলাকাবাসী ও দর্শনার্থীদের। তবে স্থানীয়দের দাবি ইমাম নিয়োগ প্রক্রিয়ার অজুহাতের কারণে মসজিদটি খুলে দেওয়া হচ্ছে না। যার ফলে নামাজ আদায় থেকে বঞ্চিত মুসল্লিরা।

অপরদিকে বান্দরবান উপজেলা সদর মডেল মসজিদ কমিটির সভাপতি ও বান্দরবান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে হাবীবা মীরা বলেন, মডেল মসজিদের ইমাম, খাদেম ও মোয়াজ্জিম নিয়োগ প্রক্রিয়ার সরকারীভাবে একটি নীতিমালা রয়েছে। সরকারী নীতিমালা অনুযায়ী যোগ্য ইমাম নিয়োগ করে ঈদের পরে মসজিদটি নামাজের জন্য খুলে দেওয়া হবে।

বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, দুইবার সার্কুলার দেওয়া হয়েছে। তবে ইমাম না পাওয়ার কারণে ইমাম নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি। তবে মোয়াজ্জিন ও খাদেম নিয়োগ চুড়ান্ত করা হয়েছে। ইমাম নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে দ্রুত সময়ের মধ্যে মসজিদটি খুলে দেওয়া হবে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বান্দরবান,বান্দরবান মডেল মসজিদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close