তালতলী (বরগুনা) প্রতিনিধি

  ০২ এপ্রিল, ২০২৪

বরগুনার তালতলী

খেতে বিষ প্রয়োগে অর্ধশতাধিক কবুতরের মৃত্যু

ছবি: প্রতিদিনের সংবাদ

বরগুনার তালতলীতে মুগ ডাল খেতে প্রয়োগ করা বিষ মেশানো চাল খেয়ে অর্ধশতাধিক কবুতর মৃত্যুর অভিযোগ উঠেছে নুর হোসেন নামে এক কৃষকের বিরুদ্ধে। মঙ্গলবার (২ এপ্রিল) উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের তেঁতুলবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে।

অভিযুক্ত কৃষক নুর হোসেন একই এলাকার তেঁতুলবাড়িয়া গ্রামের বাসিন্দা।

জানা যায়, সোমবার (১ এপ্রিল) মুগ ডাল খেতে বিষ মেশানো চাল প্রয়োগ করেন কৃষক নুর হোসেন। এতে ওই গ্রামের ৩ কবুতর খামারির ৫৪টি কবুতর মারা যায়।

স্থানীয় কবুতর খামারি হারুন মিয়া বলেন, সোমবার সন্ধ্যা থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত আমার ১৭টি কবুতর মারা গেছে। মারা যাওয়া অনেক কবুতরের ছোট ছোট বাচ্চা রয়েছে। এখন এই বাচ্চা কবুতরগুলো ধীরে ধীরে মারা যাচ্ছে। নুর হোসেন খেতে বিষ দেওয়ার বিষয়টি আগে আমাদের জানালে কবুতর আটকে রাখতাম। তিনি আরো বলেন, এছাড়া গত ১ এক সপ্তাহে তার মোট ৭০টি কবুতর ডাল খেতে বিষ প্রয়োগে মারা যায় বলে জানান তিনি।

স্থানীয় অপর কবুতর খামারি খলিল হাওলাদার বলেন, ‘আমার খামারের ২৮টি কবুতর মারা গেছে। মারা যাওয়া এসব কবুতরের ছোট ছোট বাচ্চা রয়েছে। এখন বাচ্চাগুলোও মারা যাচ্ছে।’

একই কথা জানিয়েছেন খামারি লিটন হাওলাদার তার ৯টি কবুতর মারা গেছে। এছাড়া ঘুঘু ও শালিকসহ বিভিন্ন পাখিরও মৃত্যু হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত নুর হোসেন খেতে বিষ প্রয়োগের সব অভিযোগ অস্বীকার করেন এবং তিনিও কবুতর পালন করেন বলে জানান।

স্থানীয় ইউপি সদস্য লতিফ নান্টু বলেন, ‘ঘটনাস্থলে গিয়ে বিস্তারিত বলতে পারব।’

বনবিভাগের তালতলী রেঞ্জ কর্মকর্তা মতিয়ার রহমান বলেন, বিষ প্রয়োগের কারণে বন্য পাখির ও কবুতর মারা যাওয়ার ঘটনা শুনেছি। এ বিষয়ে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, ‘এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনা,তালতলী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close