নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

নবাবগঞ্জে গরুর রশি ছেঁড়া প্রতিযোগিতা 

ছবি: প্রতিদিনের সংবাদ

ঢাকার নবাবগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী গরুর রশি ছেঁড়া দৌড় প্রতিযোগিতা। গত রবিবার উপজেলার নয়নশ্রী ইউনিয়নের উত্তর বাহ্রা সাহেবগঞ্জ ফয়জন্নেছা স্মৃতি ইয়ুৎ ক্লাব এ আয়োজন করেন।

সরেজমিনে দেখা গেছে, প্রতিযোগিতায় দোহার-নবাবগঞ্জ, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলাসহ আশপাশের এলাকা থেকে নানা আকারের, নানা রঙের গরু নিয়ে আসেন শৌখিন প্রতিযোগীরা। এটি দেখতে দুুপুরের মধ্যে লোকজনে ভরে হয়ে যায় পুরো মাঠ। অনুষ্ঠানস্থলকে ঘিরে বসে গ্রাম্য মেলা। মেলায় দোকানিরা খাবারের রকমারি পসরা সাজিয়ে বসেন। সেখানেও উপচে পড়া ভিড় দেখা যায়। গরু দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। এ সময় উল্লাসে ফেটে পড়েন দর্শকরা। পরে প্রতিযোগিতায় অংশ নেওয়া গরুর মালিকদের হাতে পুরস্কার বিতরণ তুলে দেন অতিথিরা।

মাদলা এলাকার ফারুক হোসেন বলেন, ছোটবেলা থেকে গরুর দৌড় দেখি। দিন দিন এই ঐতিহ্য হারিয়ে যাচ্ছে তবুও আজ দীর্ঘদিন পরে গরুর দৌড় দেখে ভালো ই লাগছে।

নবাবগঞ্জ উপজেলা তাতীঁ লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব বলেন, এবার নবাবগঞ্জের বিভিন্ন স্থানে গরু রশি ছেঁড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। হাজার হাজার মানুষের উপস্থিতি বুঝিয়ে দেয় গ্রামের মানুষ কতটা আনন্দ প্রিয়। প্রতিবছর এমন আয়োজন করা হলে আমরা খুশি হবো।

উত্তর বাহ্রা এলাকার জাকির হোসেন বলেন, গরুর দৌড় উপলক্ষে আমাদের বাড়িতে আত্মীয় স্বজনরা আসছেন। নানা রকমের পিঠাপুরি আয়োজন করা হয়েছে। এটি একটি উৎসবের মতো আমাদের কাছে।

উত্তর বাহ্রা সাহেবগঞ্জ ফয়জন্নেছা স্মৃতি ইয়ুৎ ক্লাবের সভাপতি মো. কাশেম আলী বলেন, গ্রাম বাংলার ঐহিত্যকে ধরে রাখা, সঙ্গে যুব সমাজকে মাদক সন্ত্রাস বিভিন্ন অপকর্ম থেকে বিরত রাখতে এমন আয়োজন ভবিষ্যতেও করা হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকার নবাবগঞ্জ,গরুর রশি ছেঁড়া দৌড় প্রতিযোগিতা,উত্তর বাহ্রা সাহেবগঞ্জ ফয়জন্নেছা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close