অনলাইন ডেস্ক

  ১৪ জানুয়ারি, ২০২৪

ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এর উদ্যোক্তা সম্মেলন ২০২৪

ছবি: প্রতিদিনের সংবাদ

ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এর উদ্যোগে ঢাকার নারী উদ্যোক্তাদের নিয়ে একটি বিশেষ উদ্যোক্তা সম্মেলন হয়েছে। রবিবার (১৪ জানুয়ারি) রাজধানীর মিরপুর ডিওএইচএস এ প্রায় অর্ধ শতাধিক নারী উদ্যোক্তার উপস্থিতিতে প্রাণবন্ত ছিল সম্মেলন কেন্দ্র।

উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ড. গোলাম সামদানী ফকির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রয়টার্স পুরস্কার প্রাপ্ত ও রয়টার্স এর সাবেক ফটো সাংবাদিক রফিকুর রহমান, কবি, কথাসাহিত্যিক এবং অংশীর সাধারণ সম্পাদক শাহিদা ইসলামসহ সাংবাদিক সৌমিত্র দেব।

প্রধান অতিথির বক্তব্যে ড. গোলাম সামদানী ফকির বলেন, মানুষের সেবার মাধ্যমে আমরা জীবনের আনন্দ খুঁজে পাই। তাই অস্বচ্ছল ও স্বল্প আয়ের মানুষ বিশেষ করে নারী ও শিশুদের শিক্ষা সেবা এবং ও অর্থনৈতিক স্বচ্ছলতা প্রদানের জন্য কাজ করে ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন। সবাইকে শিক্ষার আলোয় আনার জন্য দেশের বিভিন্ন জেলায় পথ শিশুদের স্কুল প্রতিষ্ঠা করেছে ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন। নারীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য তৈরি করা হয়েছে প্রশিক্ষণ কেন্দ্র। এসব স্কুল ও প্রশিক্ষণ কেন্দ্র থেকে সমাজের স্বল্প আয়ের নারীরা প্রশিক্ষণ নিয়ে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তোলার সুযোগ পাচ্ছে এবং সুবিধা বঞ্চিত শিশুরা নিজেকে শিক্ষার আলোয় আনতে পারছে।

বিশেষ অতিথির বক্তব্যে রয়টার্স পুরস্কার প্রাপ্ত ফটো সাংবাদিক রফিকুর রহমান বলেন, মুক্তিযুদ্ধের পর আমরা যে গরিব ও জরাজীর্ণ বাংলাদেশের ছবি তুলতাম, সে চিত্র এখন বদলে গেছে। স্বাধীনতার সুফল পেয়ে অনেকেই এখন স্বচ্ছলতা অর্জন করেছেন। সমাজের এ অগ্রসর ও স্বচ্ছল মানুষ যদি নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ায় এবং অসচ্ছল মানুষের সেবা করে, তাহলে প্রকৃত সমতা প্রতিষ্ঠিত হবে।

কবি, কথাসাহিত্যিক ও অংশীর সাধারণ সম্পাদক শাহিদা ইসলাম বলেন, নারীদের নিয়ে কাজ করে এমন অনেক সংগঠন আছে দেশে। এটিও সত্য এখনো অনেক নারী শিক্ষা ও স্বচ্ছলতার আলো থেকে বঞ্চিত। তাই নিম্ন আয়ের নারীদের স্বাবলম্বী করার জন্য ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এর প্রয়োজন আছে। সাংবাদিক সৌমিত্র দেব ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এর কার্যক্রমকে আরো বিস্তৃত করার আহ্বান জানান।

উদ্যোক্তা সম্মেলন ২০২৪, ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এবং নারী উদ্যোক্তা উন্নয়ন এর পরিচালক দেলোয়ারা ইব্রাহিম কুমকুম ফকির বলেন, আমরা নারীদের অগ্রগতি যেমন চাই, তেমনি চাই বাংলাদেশের নতুন প্রজন্ম শিক্ষার প্রকৃত আলোয় আলোকিত হোক। আমার বাবা সমাজে পিছিয়ে থাকা নারী ও শিশুদের এগিয়ে নেওয়ার যে স্বপ্ন নিয়ে সেবামূলক কাজ শুরু করেছিলেন তা এখন আমার চাচার হাত ধরে এগিয়ে যাচ্ছে। মানব সেবার যে উদ্দেশ্য নিয়ে ফকির ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়েছিল ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এখনও সে উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য কাজ করছে। অসচ্ছল নারীদের আমরা স্বাবলম্বী করতে চাই এবং শিশুদের আমরা প্রকৃত শিক্ষা দিতে চাই। সে জন্য স্কুল, কলেজসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন। আমরা আশা করছি আগামীতেও আমাদের এ চেষ্টা অব্যাহত থাকবে।

এ উদ্যোক্তা সম্মেলন স্পন্সর সহযোগী হিসেবে ছিলেন, ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক জাহানারা হাসান ও সাংগঠনিক সম্পাদক আসমা আজগর। উদ্যোক্তা সম্মেলন পরিচালনা করেন ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন ও নারী উদ্যোক্তা উন্নয়ন এর পরিচালক দেলোয়ারা ইব্রাহিম কুমকুম ফকির।

উদ্যোক্তা সম্মেলনে উদ্যোক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, হাসিনা আনছার, হাসানুর রহমান রনি, লুৎফা নাহার নাজনীন, মিলি পারভীন, সাফিনা আক্তার বীনা, মুনমুন আক্তার, সুলতানা ডালিয়া, সিরাজুম মনিরা, জেসমিন আহমেদ, ইসরাত শাহজাদ খান, আসমা আসগর, আলপনা খান, আনিক, তাজমিনা আক্তার, পাপিয়া ইকবাল ও শামসুন্নাহার আহমেদ মিতা প্রমুখ।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফকির মেমোরিয়াল ফাউন্ডেশন,রাজধানী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close