খালেদ রায়হান, চন্দনাইশ (চট্টগ্রাম)

  ১২ জানুয়ারি, ২০২২

রহস্যঘেরা বটবৃক্ষে জড়ানো খেজুর গাছ

ছবি : প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের চন্দনাইশ পৌরসভার ৪ নাম্বার ওয়ার্ডের নয়াহাঁট এলাকায় রহস্য ঘেরা বটবৃক্ষে জড়ানো খেজুর গাছের সন্ধান মিলেছে।

লোকমুখে অনেক কথা প্রচলিত আছে এই গাছ নিয়ে। স্থানীয়দের ভাষ্যমতে, এ গাছের বয়স দু'শ বা তিনশ বছর, একবার জনৈক ব্যক্তি রস সংগ্রহ করতে গেলে রসের বদলে রক্ত বের হয়। বর্তমানে গাছের মাথা না থাকলেও জীবিত বলে তাদের ধারণা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নয়াহাট সংলগ্ন রাস্তার পশ্চিম পাশে মসজিদ ও কবরস্থান। কবরস্থানে বেশ উঁচু এক বটগাছ। তার মাঝে গজিয়ে উঠেছে ঘেজুর গাছ। ৮/১০ বছর আগে গাছের মাথা মরে গেলেও সোজা হয়ে দাঁড়িয়ে আছে গাছটি।

এলাকার প্রবীণ ব্যক্তি এবং ঘটনার প্রত্যক্ষদর্শী মোঃ নঈম জানায়, আনুমানিক ৭৫ বছর আগে তাজুল শাহ নামে এক কিশোর মারা গেলে তাকে ঐ কবরস্থানে দাফন করা হয়। ভাইয়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত হন বড় ভাই ফেরদৌস শাহ। ঐ বছর ফেরদৌস শাহ রমজানের প্রথম দিন ভাইয়ের কবরের পাশে চিল্লা করেন। যাকে সুফি জীবনধারায় প্রচলিত প্রায়শ্চিত্তমূলক ও নির্জনতা বিষয়ক আধ্যাত্মিক চর্চা বলে।

ফেরদৌস শাহ চিল্লায় রমজানের ত্রিশ দিন ইবাদত করেন কিন্তু ঈদের দিন তার আর কোনো সাড়া-শব্দ না পেয়ে উনার অসিয়ত অনুযায়ী পাইপটি নিয়ে মাটি দিয়ে দেয়া হয়।

তাজুল শাহ এবং ফেরদৌস শাহ' র কবরের মাঝখানে খেজুর গাছ বেড়ে উঠে। ছোট অবস্থায় গাছটিতে বড় আকারের এবং সুমিষ্ট ফলন হতো।

একদিন স্থানীয় গুড়া মিয়া রস সংগ্রহের উদ্দেশ্যে গাছের মাথি উপযোগী করে, রস সংগ্রহ করতে গেলে অদৃশ্য কোনো শক্তি তাকে পার্শ্ববর্তী পুকুরে নিক্ষেপ করে। এর পর থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে খেজুর গাছটি অনেক লম্বা হয়ে যায় এবং একটি বট গাছ খেজুর গাছটিকে জড়িয়ে বেড়ে উঠে বলে জানান প্রত্যক্ষদর্শী বৃদ্ধ নঈম।

এরপর থেকে এলাকায় শুরু হয় নানা জল্পনা-কল্পনা, মূল ঘটনাকে ছাপিয়ে তার ব্যাপ্তি চলে যায় দূর -দূরান্তে।

কেউ কেউ দুই ভাইয়ের ভালোবাসাকে খুঁজে পান জড়িয়ে থাকা গাছের মধ্যে। তবে মূল ঘটনা যাই হোক তার সঙ্গে কোনো দৈবশক্তির সংযোগ আছে বলে এলাকাবাসীর বিশ্বাস।

এ ব্যাপারে স্থানীয় কাউন্সিলর মাসুদুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান "লোকমুখে নানা কথা শুনেছি তবে প্রত্যক্ষদর্শী এবং বয়স্ক লোকেরা এ ব্যাপারে ভালো জানবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,চন্দনাইশ,রহস্যঘেরা বটবৃক্ষ,খেজুর গাছ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close