মনোরঞ্জন মোহন্ত, ঘোড়াঘাট (দিনাজপুর)

  ২০ জানুয়ারি, ২০২১

ঘোড়াঘাটে তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন

মাঘের আগমনে বেড়েছে শীতের দাপট। চলছে মৃদু থেকে হালকা শৈত্যপ্রবাহ। গত কয়েকদিনে তাপমাত্রা কমে উত্তরাঞ্চলে বেড়েছে শীত। বেলা বেড়ে সকাল থেকে দুপুর গড়িয়ে গেলেও দিনাজপুরের ঘোড়াঘাটসহ আশপাশের বেশ কয়েকটি উপজেলাতে দেখা মিলছে না সূর্যের। সেই সাথে কুয়াশার চাঁদরে ঢেকে থাকছে পুরো এলাকা।

এমন পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে খেটে খাওয়া দিন মজুর মানুষগুলো। তীব্র শীতে কোন কাজই ঠিকভাবে করতে পারছে না সাধারণ মানুষ গুলো। তাছাড়াও বেড়ে চলছে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা। ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য অনুযায়ী গত কয়েকদিনের তুলনায় ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টজনিত রোগসহ বিভিন্ন শীতজনিত রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুন। তার মধ্যে শিশু ও বয়স্ক রোগীদের সংখ্যা বেশি।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, দিনাজপুর জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। রংপুর বিভাগের ভিতর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়াতে। সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

দিনাজপুরসহ আশপাশের বেশ কয়েকটি জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরো কয়েকদিন অব্যাহত থাকবে। এছাড়াও আগামী ৭২ ঘন্টার ভিতরে বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে।

পিডিএসও/এসএম শামীম

ঘোড়াঘাট,তীব্র শীত,বিপর্যস্ত জনজীবন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close