reporterঅনলাইন ডেস্ক
  ৩০ এপ্রিল, ২০১৮

কাপ্তাই হ্রদে ১ মে থেকে মাছ ধরা বন্ধ

রাঙামাটির কাপ্তাই হ্রদে প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে ১ মে রাত ১২টা থেকে সকল প্রকার মাছ শিকার, পরিবহন ও বাজারজাতকরণের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবার মধ্যরাত থেকে এই আদেশ কার্যকর করা হবে। মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজননের স্বার্থে রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ এক আদেশে কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করেন।

মাছের ডিম ছাড়ার মৌসুম শুরু হওয়ায় হ্রদে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন ও বিকাশের স্বার্থে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত থাকবে বলে আদেশে উল্লেখ করা হয়। আগামী তিন থেকে সাড়ে তিন মাস পর্যন্ত মাছ শিকারের নিষেধাজ্ঞা বলবত থাকবে বলে জানিয়েছে রাঙামাটি মৎস্য উন্নয়ন করপোরেশন। মাছ শিকার বন্ধকালীন কাপ্তাই হ্রদে অবৈধ মাছ আহরণ বন্ধে মোবাইল কোর্ট চালুর পাশাপাশি এখানকার সব বরফ কল সম্পূর্ণ বন্ধ থাকবে।

এ বছর মাছ ধরা বন্ধ মৌসুমে কাপ্তাই হ্রদে ৩০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে। মে মাসের শুরুতে ১৫ মেট্রিক টন এবং সেপ্টেম্বর মাসে বাকি ১৫ মেট্রিক টন মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হবে। গত বছর সারাদেশে প্রাকৃতিক দুর্যোগ ও ভূমিধসের কারণে জেলেদের মাঝে খাদ্য সহায়তা দেওয়া সম্ভব না হলেও এবার জেলা প্রশাসনের সহযোগিতায় মে মাসেই জেলেদের খাদ্য সহায়তা দেওয়া সম্ভব হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাঙামাটি,কাপ্তাই হ্রদ,মাছ শিকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist